আপনি কি জানেন? ব্ল্যাক কফি পান করলেই ঝরবে আপনার বাড়তি মেদ

Written by News Desk

Published on:

বাড়তি ওজন নিয়ে কমবেশি আমরা সবাই চিন্তা করে থাকি। বিশেষ করে যারা সাস্থ্য সচেতন, তারা শরীরের বাড়তি মেদ ঝরাতে ডায়েট, শরীরচর্চা ইত্যাদি করে থাকেন। এতে ফলাফলও পাওয়া যায় ভালো। তাইতো চিকিৎসকরাও নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

তবে এই সবকিছুর কার্যক্ষমতাকে আরেকটু বাড়িয়ে দেয় প্রতিদিনে ব্ল্যাক কফি। তাই যারা বাড়তি মেদ ঝরাতে চান তারা ডায়েট চার্টে যোগ করতে পারেন ব্ল্যাক কফি।

কারণ ব্ল্যাক কফি আপনার মেদ বা ওজন কমাতে সাহায্য করবে। ব্ল্যাক কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড তাড়াতাড়ি মেদ ঝরাতে সাহায্য করে। এমনকি শরীরে নতুন করে মেদ জমাতেও বাঁধা দেয়।

অতিরিক্ত ক্যালোরি ঝরাতে ব্ল্যাক কফি সাহায্য করে বলে শরীরচর্চার আগে এটি খেতে পারেন। ব্ল্যাক কফি শারীরিক ভাবে সক্রিয়তা বাড়ায়। যা আপনাকে সারাদিনের কাজে মনোযোগী করতে সাহায্য করবে। অতিরিক্ত জলের জন্যও শরীরের ওজন বাড়ে। আর নিয়মিত ব্ল্যাক কফি খেলে প্রস্রাবের সঙ্গে শরীরের অতিরিক্ত জল বের হয়ে যায়।

চিনি ছাড়া ব্ল্যাক কফি শরীরের বিপাকীয় হার বাড়ায়। চট করে খিদে লাগার প্রবণতাও কমায়। শারীরিক ভাবে শক্তি বাড়াতেও এটি সাহায্য করে। এটিতে ক্যালোরির পরিমাণ খুবই সামান্য থাকে। এক কাপ ব্ল্যাক কফিতে মাত্র দুই ক্যালোরি থাকে। আর যদি এটি হয় ক্যাফেইন বার করা কফি বীজ থেকে বানানো তবে এর ক্যালোরি হয় শূন্য।

Related News