ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খাবেন যে কারণে জেনেনিন

দুধ আমাদের শরীরের জন্য সবচেয়ে উপকারী খাবারগুলোর একটি। সাধারণত সকালের খাবারে দুধ খেয়ে থাকেন বেশিরভাগ মানুষ। এর পাশাপাশি চা বা কফিতেও দুধ মিশিয়ে খাওয়ার অভ্যাস অনেকের। কিন্তু আপনি যদি রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খেতে পারেন, তবে তা স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। চলুন জেনে নেয়া যাক ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খেলে কী উপকার পাওয়া যায়-

কোলেস্ট্রল নিয়ন্ত্রণে রাখে: প্রতি রাতে শুতে যাওয়ার আগে এক গ্লাস করে লো-ফ্যাট দুধ খেলে শরীরের কোলেস্ট্রল লেভেল অনেকটাই কমে এবং শরীর সুস্থ থাকে। দুধে যে প্রোটিন থাকে তা খারাপ কোলেস্ট্রল কমিয়ে ভালো কোলেস্ট্রলের মাত্রা বৃদ্ধি করে। গরুর দুধ ভিতামিন এ, ডি এবং ক্যালশিয়ামে সমৃদ্ধ যা আমাদের হৃদযন্ত্রকেও সুস্থ রাখতে সাহায্য করে।

ভালো ঘুমে সহায়ক: বর্তমানে ঘুম না আসা খুব কমন একটি সমস্যা। এক্ষেত্রে বেশিরভাগ চিকিৎসকই পরামর্শ দেন রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খেতে। দুধে যে বায়োঅ্যাক্টিভ প্রপারটিস থাকে তা স্ট্রেস কমিয়ে ভালো ঘুম হতে সাহায্য করে।

হাড় মজবুত করে: দুধে আছে ভিটামিন ডি। যা আমাদের শরীরে ভিটামিন ডি তৈরির জন্য অত্যন্ত প্রয়োজনীয় এবং ক্যালশিয়াম হাড় মজবুত করার জন্য প্রয়োজন। বেশিরভাগ নারীরই বয়স বাড়ার সঙ্গেসঙ্গে অস্টিওআরথ্রারাইটিসের সমস্যা দেখা দেয়, নিয়ম করে প্রতিদিন রাতে দুধ খেলে এ ধরনের রোগব্যাধি থেকে মুক্তি মিলবে। পাশাপাশি বাতের সমস্যাও শরীরে বাসা বাঁধতে পারবেনা।

সারাদিনের জন্য শক্তি: রাত্রে এক গ্লাস হালকা গরম দুধ খেয়ে ঘুমাতে গেলে পরদিন সকালে আপনার এনার্জি লেভেল দেখে আপনি নিজেই অবাক হয়ে যেতে পারেন। যেহেতু দুধের মধ্যে প্রোটিন এবং ল্যাক্টিন রয়েছে তা আপনাকে রিল্যাক্স করতে সাহায্য করে, ফলে আপনি সকালে বেশ তরতাজাভাবে ঘুম থেকে অথেন এবং সারাদিনের জন্য কাজে এনার্জি পান।

ত্বক সুন্দর করে: অনেকেই ত্বকের কোমলতা বাড়াতে এবং ত্বককে স্বাস্থ্যজ্জ্বল করতে দুধের সর মুখে মাখেন। দুধ খেলেও কিন্তু ত্বক উজ্জ্বল হয় এবং তারুণ্যে ভরপুর থাকে। দুধে ভিটামিন বি১২ ও থাকে যা ত্বকের ইল্যাস্টিসিটি বজায় রাখতে সাহায্য করে ফলে অকালে চামড়া ঝুলে যায়না এবং ত্বক নরম ও তরতাজা থাকে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress