মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করার ৩টি উপায় সম্পর্কে জেনেনিন

প্রতিদিনের ব্যস্ততায় একটু হলেও আরাম করার সুযোগ করে দেয় মাইক্রোওয়েভ ওভেন নামের যন্ত্রটি। অন্তত প্রতিদিন রান্নার হাত থেকে নিষ্কৃতি মেলে। পাশাপাশি কম ঝামেলায় অনেককিছু রান্নাও করা যায়। এই উপকারী যন্ত্রটিরও যত্ন প্রয়োজন। প্রয়োজন এটি নিয়মিত পরিষ্কার করার। তবে মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করা নিয়ে অনেকেই মুশকিলে পড়েন। তাই জেনে নিন ঝটপট মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার করার সহজ তিনটি উপায়-

বেকিং সোডা ও জল

একটা পাত্রে সামান্য জল আর বেকিং সোডা নিয়ে পেস্ট বানিয়ে নিন। যতটা জল নেবেন তার দ্বিগুন বেকিং সোডা নেবেন। এবারে মাইক্রোওয়েভের টার্ন টেবিলে আর বাকি অংশে (ভেতরে দিকে) পেস্ট লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট রেখে দিন। এবারে একটা ভেজা তোয়ালে দিয়ে ভেতরের দেয়ালগুলো এবং টার্ন টেবিল মুছে নিন। দেখবেন ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে। সপ্তাহে দু’বার এভাবে পরিষ্কার করতে পারেন।

ভিনেগার

একটি মাইক্রোওয়েভ সেফ বাটিতে ১:১ রেশিওতে জল আর ভিনেগার মিশিয়ে প্রায় ৫ মিনিট মাইক্রোওয়েভ করে নিন। এরপরে মাইক্রোওয়েভের ভেতরের দেয়াল ও টার্ন টেবিল সামান্য ঠান্ডা হলে ভেজা তোয়ালে দিয়ে ভালো করে মুছে নিন। ভেজা তোয়ালে দিয়ে মোছার আগে সুইচ অফ করে নিতে ভুলবেন না।

ভিনেগার ও বেকিং সোডা

একটি পাত্রে আধ কাপ বেকিং সোডা আর সামান্য হালকা গরম জল নিয়ে পেস্ট বানিয়ে মাইক্রোওয়েভের ভেতরের দিকের দেয়ালে লাগিয়ে নিন। এরপরে একটা মাইক্রোওয়েভ সেফ বোলে সমপরিমাণ জল আর ভিনেগার মিশিয়ে ৩-৪ মিনিট মাইক্রো করে নিন। মাইক্রো হয়ে যাবার মিনিট ১৫ পর যখন ঠান্ডা হয়ে যাবে তখন বাটিটি বের করে পরিষ্কার কাপড় দিয়ে ভালো করে মুছে নিন।

মাইক্রোওয়েভ পরিষ্কার করার আগে কিছু বিষয় মাথায় রাখা উচিত-

* যদি তোয়ালে দিয়ে মাইক্রোওয়েভ পরিষ্কার করেন তাহলে আগে মাইক্রোওয়েভ অফ করে নিন।

*মাইক্রোওয়েভের তার, প্লাগ এবং সকেট শুকনো কাপড় দিয়ে পরিস্কার করুন। ভুল করেও এগুলোতে জল কিংবা ভেজা হাত লাগাবেন না।

*টার্ন টেবিল কিংবা ভেতরের দেয়ালে সরাসরি জল দেবেন না। টার্ন টেবিল আপনি চাইলে আলাদাভাবে মেজে নিতে পারেন।

*ভেজা অবস্থাতে কোনোভাবেই টার্ন টেবিল মাইক্রোওয়েভে ঢোকাবেন না। এতে পড়ে শক লাগার আশঙ্কা থেকে যায় এবং মাইক্রোওয়েভের মোটরে জং ধরে যাবার ভয় থেকে যায়।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress