April 12, 2024 | 9:20 PM

গরমের তীব্রতা বাড়ছে। দিনের বেলা ঘর থেকে বের হওয়াটাই যেন কষ্টকর। তবু জীবিকার প্রয়োজনে আমাদের ঘর থেকে বের হতে হয়। রোদের তাপে বাড়ে ঘাম, ঘামের কারণে শরীর থেকে জল ও লবণ বের হয়ে যায়। যে কারণে আপনি দুর্বল বোধ করতে শুরু করেন। গরমে নিজেকে সুস্থ ও সুরক্ষিত রাখতে হলে বাইরে বের হওয়ার সময় সঙ্গে রাখতে হবে কিছু জিনিস। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

ছাতা

অনেকের ধারণা ছাতা কেবল বর্ষাকালেই ব্যবহার করা হয়। আসলে তা নয়। ছাতা শুধু বৃষ্টি থেকেই নয়, আমাদের রক্ষা করে রোদ থেকেও। তাই গরমের তীব্রতায় প্রখর রোদের হাত থেকে বাঁচতে ছাতা রাখুন সঙ্গে। যদি মাথার ওপর গরমে সূর্যের চোখ রাঙানি থাকে তবে ছাতাটা মেলে দিন। এতে আপনি অনেকটাই সতেজ থাকবেন। কারণ ছাতার ছায়া আপনাকে রোদের তীব্রতা থেকে রক্ষা করবে।

টিস্যু পেপার

গরমে সঙ্গে টিস্যু পেপার রাখা জরুরি। অবশ্য শুধু গরমে নয়, সব সময়েই বাইরে বের হওয়ার আগে সঙ্গে টিস্যু পেপার রাখবেন। তবে গরমের সময় বেশি জরুরি কারণ এটি আপনাকে ঘাম মুছতে সাহায্য করবে। অতিরিক্ত ঘামের কারণে অস্বস্তিকর পরিস্থিতির তৈরি হলে তা থেকে একটু হলেও সত্যি দেবে এই টিস্যু পেপারের ব্যবহার।

সাদা কাপড়

অনেকে সঙ্গে ছাতা রাখতে সমস্যা বোধ করেন। তাদের জন্য উপকারী একটি উপায় হতে পারে সাদা রঙের কাপড়ের ব্যবহার। মাথায় সাদা ওড়না বা টুপি ব্যবহার করতে পারেন। এতে রোদের তীব্রতা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যাবে।

রোদ চশমা

রোদ থেকে বাঁচতে আপনাকে সাহায্য করবে রোদ চশমা। এটি দেখতে যেমন ফ্যাশনেবল, তেমনই কার্যকরী। তবে ভুল করেও সস্তার রোদ চশমা কিনতে যাবেন না। এ ধরনের চশমা কোনো উপকার তো করেই না বরং চোখের বারোটা বাজায়। তাই একটু দাম দিয়ে হলেও ভালো মানের এবং পরিচিত ব্র্যান্ডের রোদ চশমা কিনুন। এতে রোদের ক্ষতি থেকে বাঁচা সহজ হবে।

জলের বোতল

যদিও এখন রোজার সময় তবে বাইরে বের হলে এক বোতল জল সঙ্গে রাখতে পারেন। না খেলেও অনেক সময় মুখে সামান্য জল ছিটিয়ে দিলে সস্তি পাওয়া যায়। তাই সঙ্গে এক বোতল জলের বোতল রাখতে ভুলবেন না।bs