সাবধান! সেলফির কারণেই বদলাতে পারে আপনার মুখের চেহারা, জানাচ্ছে বিশেষজ্ঞরা

Written by News Desk

Published on:

পৃথিবীটা ছোট হতে হতে সত্যিই হাতের মুঠোয় চলে এসেছে। স্মার্টফোনের কল্যাণে সেলফি এখন নিত্য দিনের সঙ্গী। মানুষ যেখানেই থাকুক না কেন সেলফি তোলা যেনো লাগবেই। ব্যক্তিগত মুহূর্তগুলো স্মৃতিতে ধরে রাখতে সেলফি তোলার আগ্রহীর সংখ্যা বেড়েছে ব্যাপক হারে। সাধারণ মানুষ থেকে তারকা, কেউই বাদ যান না এই প্রবণতা থেকে। তবে সম্প্রতি গবেষণা বলছে, সেলফির কারণে বদলে যেতে পারে মুখের প্রকৃত গড়ন।

আমেরিকার টেক্সাসের একদল গবেষকে সম্প্রতি দাবি করেছেন, সেলফিতে ফুটে ওঠে না মুখের প্রকৃত গড়ন। বরং অনেকটাই বদলে যায় মুখের চেহারা।

সেলফিতে কীভাবে মুখের গড়ন বদলে যায় তা জানতে প্লাস্টিক সার্জন বার্ডিয়া আমিরলাকের নেতৃত্বে একদল গবেষক ৩০ জন ব্যক্তির উপর একটি পরীক্ষা চালান। অংশগ্রহণকারী ব্যক্তিদের মধ্যে ২৩ জন ছিলেন নারী ও সাত জন ছিলেন পুরুষ। প্রত্যেক ব্যক্তির তিনটি করে ছবি তোলেন গবেষকরা। প্রথম দু’টি ছবি তোলা হয় মুখ থেকে ১২ ও ১৮ ইঞ্চি দূর থেকে। সাধারণত হাত ভাঁজ করে ও সোজা করে সেলফি তুললে এই দূরত্বেই থাকে ফোনের ক্যামেরা। তৃতীয় ছবিটি তোলা হয় পাঁচ ফুট দূর থেকে। প্রতিটি ছবি তোলার সময়েই একই স্থানে বসে ছিলেন সংশ্লিষ্ট ব্যক্তি।

গবেষণার ফল জানাচ্ছে, সেলফি ও সাধারণ ছবিতে দেখা গিয়েছে বিস্তর পার্থক্য। ১২ ইঞ্চি দূর থেকে তোলা ছবিতে গড়ে ৬.৪ শতাংশ লম্বা দেখিয়েছে নাক। ১৮ ইঞ্চি দূর থেকে তোলা ছবিতে নাক শতকরা ৪.৩ ভাগ লম্বা দেখিয়েছে।

অপরদিকে, চিবুকের দৈর্ঘ্য সেলফিতে কমে যায়। ১২ ও ১৮ ইঞ্চি দূর থেকে তোলা সেলফিতে চিবুকের দৈর্ঘ্য কমে যথাক্রমে ১২ ও ১৭ শতাংশে হওয়ার সম্ভাবনা থাকে।

এ বিষয়ে বিশেষজ্ঞদের একাংশের মতে, নতুন প্রজন্মের মধ্যে ক্রমেই বাড়ছে সেলফির প্রবণতা, আর অনেক সময় নিজেকে কেমন দেখতে লাগছে তার উপর দাঁড়িয়ে আত্মপরিচয় নির্মাণের একটি প্রবণতাও দেখা যায় অনেকের মধ্যে। সে ক্ষেত্রে সেলফি তোলার প্রবণতা পরিস্থিতিকে আরও জটিল করে তুলতে পারে।

তবে এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন বলেই মত অধিকাংশের।bs

Related News