জীবনযাপন

শীতে বেড়েছে মশার উৎপাত, মশা কমাতে বাড়িতে লাগাতে পারে যেসব গাছ, জেনেনিন

শীতে বেড়েছে মশার উৎপাত। আর মশা দূর করতে কয়েল, অ্যারোসোল বা অন্য কোনো স্প্রে ব্যবহার করেন অনেকেই। তবে অনেকেই আবার স্প্রে ও কয়েলের গন্ধ সহ্য করতে পারেন না। এ ছাড়া রাসায়নিক ব্যবহার স্বাস্থ্যকরও নয়। শরীরের ওপর সেগুলোর কিছু খারাপ প্রভাবও আছে। তবে প্রাকৃতিক উপায়েই তাড়ানো যায় মশা। এমন কয়েকটি গাছ রয়েছে, যা বাড়িতে লাগালে তার গন্ধে মশা পালাবে। গাছগুলো হলো-

গাঁদা
শুধু ফুলের কারণে নয়, এ গাছ বাগানে রাখার অন্য একটা বড় কারণও আছে। গাঁদার গন্ধে মশাসহ বহু পোকামাকড় পালায়। বাগানে বা বারান্দায় এ গাছ থাকলে, সেই পথ দিয়ে মশা ঢুকতে চায় না।

ল্যাভেন্ডার
এ গাছ লাগালে মশার উৎপাত খানিকটা কমে যায়। শুধু মশা নয়, পোকামাকড়ও দেখতে পাওয়া যায় না এর আশেপাশে। গন্ধের কারণেই পোকারা এ গাছ থেকে দূরে থাকে। বাড়ি থেকে মশা তাড়াতে তাই এ গাছ লাগাতেই পারেন। তবে মনে রাখবেন, শীতে এই গাছের বৃদ্ধি কমে যায়।

রোজমেরি
মশলা হিসেবে ব্যবহার করার জন্য এ গাছের চাষ হয়। এর পাতার গন্ধে শুধু মশা নয়, আরো বেশ কিছু পতঙ্গ পালায়।

তুলসি
মশলা হিসেবে এ গাছের পাতাও খুব জনপ্রিয়। ভেষজ ওষুধ হিসেবে খুবই জনপ্রিয় এ গাছ। ঠান্ডা, কাশি, সর্দির জন্য খউ উপকারী তুলসি পাতা। এর পাতার গন্ধেও মশার অস্বস্তি হয়। তাই এরা কাছে আসে না। তবে এর বেঁচে থাকার জন্য একটু ভেজা পরিবেশ দরকার। আবার একই সঙ্গে দরকার রোদও। ফলে জায়গা মতো বসাতে হয় এ গাছ। কিন্তু যেখানেই বসানো হোক না কেন, সেই পথে মশার আনাগোনা অনেকটাই কমে।

Related Articles

Back to top button