March 28, 2024 | 11:56 PM

খাবার সুস্বাদু করার জন্য লবণ একটি অনিবার্য উপাদান। তবে রান্নায় লবণ ব্যবহারের সময় এর পরিমাণের দিকে লক্ষ্য রাখা জরুরি। অনেকে আছেন যারা বাড়তি লবণ খেতে পছন্দ করেন। কিন্তু আমরা সবাই জানি যে অত্যধিক লবণ গ্রহণের ফলে উচ্চ রক্তচাপ হয় এবং সর্বশেষ গবেষণা অনুসারে, এটি ইমিউন সিস্টেমকেও প্রভাবিত করে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

লবণ সমৃদ্ধ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে

ইউনিভার্সিটি হসপিটাল বনের নেতৃত্বে পরিচালিত সমীক্ষা অনুসারে এবং দ্য সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন জার্নালে প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে যে, উচ্চ লবণযুক্ত খাবারের ফলে আরও মারাত্মক ব্যাকটেরিয়া সংক্রমণ হয়। স্বেচ্ছাসেবকরা প্রতিদিন অতিরিক্ত ছয় গ্রাম লবণ খেয়েছেন এবং রোগ প্রতিরোধ ক্ষমতার ঘাটতি দেখিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্যসংস্থা কী বলে?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দিনে সর্বোচ্চ পাঁচ গ্রাম লবণ খাওয়ার পরামর্শ দিয়েছে, যা এক চা চামচের সমান।

অধ্যয়নের ফলাফল

উচ্চ লবণযুক্ত খাবার রক্তচাপ বাড়ায় এবং এর ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বাড়ে। এটি সম্পূর্ণরূপে ইমিউন সিস্টেমকে দুর্বল করে। গবেষণায় আরও দেখা গেছে যে, আমাদের শরীর রক্তে এবং বিভিন্ন অঙ্গে লবণের ঘনত্ব অনেকাংশে স্থির রাখে। একমাত্র প্রধান ব্যতিক্রম হলো ত্বক যা শরীরের লবণের আধার হিসেবে কাজ করে। এই কারণেই সোডিয়াম ক্লোরাইডের অতিরিক্ত গ্রহণ কিছু চর্মরোগের জন্য খুব ভালো কাজ করে। যাইহোক, শরীরের অন্যান্য অংশ খাবারের সঙ্গে খাওয়া অতিরিক্ত লবণের সংস্পর্শে আসে না। এটি কিডনির মাধ্যমে ফিল্টার করা হয় এবং প্রস্রাবে নির্গত হয়।

রান্নায় লবণ কম ব্যবহারের উপায়

১. তরকারিতে জল কম যোগ করুন। তাহলে লবণও কম প্রয়োজন হবে।

২. রান্নার শুরুতে না দিয়ে শেষ দিকে লবণ ছিটিয়ে দিন।

৩. সালাদে লবণ এড়িয়ে চলুন।

৪. রান্না করার সময় খুব বেশি আচার ব্যবহার করবেন না।

৫. ঝোল বা তরকারিতে অনেক বেশি সস যোগ করবেন না। কারণ তাতে লবণ থাকে।

৬. কেক, আইসক্রিম এবং কুকির মতো খাবার তৈরিতে লবণ যোগ করা এড়িয়ে চলতে পারেন।

লবণের বিকল্প হিসেবে কী ব্যবহার করতে পারেন?

বিশেষজ্ঞদের মতে, কিছু মশলা এবং ভেষজ খাবারের সাথে নির্বিঘ্নে মিশে যায় এবং খাবারের স্বাদ বাড়াতে লবণের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি খাবারকে সুস্বাদু করতে লেবুর জেস্ট, কালো মরিচ, শুকনো পেঁয়াজ, পেঁয়াজের গুঁড়া, স্মোকড পেপ্রিকা, ট্রাফল তেল এমনকী আপেল সাইডার ভিনেগার ব্যবহার করতে পারেন।