March 29, 2024 | 10:20 AM

বাড়িতে থেকে অফিসের কাজ করতে পারা মানে আরাম আর আরাম, এই ধারণা বদলাতে বেশিদিন লাগে না। একহাতে বাড়ির কাজ সামলানো, অন্য হাতে অফিসের কাজ। পরিবারের সবার দেখাশোনার দায়িত্ব তো রয়েছেই। এতসব সামলাতে গিয়ে কাজে মনোযোগ দিতে সমস্যা হয় বেশিরভাগেরই। কিন্তু এই মুহূর্তে আপনাকে সবটা সামলেই চলতে হবে। তাই জেনে নিন এমন পরিস্থিতিতে কাজে মনোযোগ দেয়ার কিছু উপায়-

মাল্টিটাস্কিং নয়: মাল্টিটাস্কিংয়ের গুণগান যতই করা হোক না কেন, আসলে একসঙ্গে অনেকগুলো কাজ আমাদের মস্তিষ্কই প্রসেস করতে পারে না। তাই হাতে থাকা প্রতিটি কাজই সমান গুরুত্ব দিয়ে করার চেষ্টা করুন। একটি শেষ হলে তবেই একমাত্র পরেরটিতে হাত দিন। প্রজেক্ট ফাইল তৈরির সময় ফেসবুকে ঢুকবেন না, চলবে না হোয়াটসঅ্যাপ চেক করাও।

মনঃসংযোগে বিঘ্ন ঘটায়, তা থেকে দূরে থাকুন: যতক্ষণ অফিসের কাজ শেষ না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত অন্য কারো সঙ্গে আড্ডা জুড়বেন না। অনেক সময়ে দেখবেন, দিনের শুরুটা আমরা হচ্ছে-হবে করে কাটিয়ে দিই। শেষমেশ যখন কাজে বসি, তখন দিনের অনেকটাই গড়িয়ে গিয়েছে। ফলে কম সময়ে অনেক বেশি কাজ সারতে হয়। তেমনটা প্রতিদিন হতে দেবেন না।

নির্দিষ্ট সময় বরাদ্দ রাখুন: কাজ যত ছোটই হোক না কেন, তা নির্দিষ্ট সময়ে শেষ করতেই হবে এমন একটা মানসিকতা তৈরি করে নিন। কাজ শেষ করে উপভোগ করুন অবসর।

মেডিটেশন করতে পারেন: প্রতিদিন ১০ মিনিট সময় বরাদ্দ রাখুন মেডিটেশন করার জন্য। তাতে ম্যাজিকের মতো ফল মিলবে।