March 29, 2024 | 1:51 PM

পাকা চুল ঢাকতে কিংবা চুলের সৌন্দর্য বাড়াতে অনেকেই চুল রাঙিয়ে থাকেন। রং করলে চুলের প্রাকৃতিক স্বাস্থ্যের পরিবর্তন হয়। আর তাই প্রয়োজন হয় একটু বাড়তি যত্নের।

প্রোটিন প্যাক ব্যবহার করুন : সপ্তাহে অন্তত দুই বার চুলে প্রোটিন প্যাক ব্যবহার করুন। বাজারে চুলের জন্য বিশেষ প্রোটিন প্যাক পাওয়া যায়। এছাড়া, নিজেও বানিয়ে ফেলতে পারেন এমন প্যাক। ডিম, টক দই ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করুন। এটি চুলে লাগিয়ে ৪০ মিনিট রাখুন, এরপর ধুয়ে ফেলুন।

ডিম দিন : মাসে একবার দুটি ডিমের সাদা অংশ বিট করে শ্যাম্পুর মতো ব্যবহার করুন। চুলে রং করা থাকলে প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করবেন না। এতে রঙের ক্ষতি হয়।

দূরে থাকুন মেহেদি থেকে : চুলে রং করলে লেবুর রস কখনোই লাগাবেন না। এটি প্রাকৃতিক ব্লিচ বিধায় চুল থেকে রং তুলে ফেলতে পারে। পাশাপাশি, মেহেদি লাগানো থেকেও বিরত থাকুন। ১৫ দিন অন্তর পার্লারে গিয়ে স্পা, ডিপ কন্ডিশনিং, ক্রিম ট্রিটমেন্ট করুন। এতে রং স্থায়ী থাকবে, চুলও থাকবে স্বাস্থ্যকর।

তবে চুলে কৃত্রিম রাসায়নিক রং ব্যবহার না করাই ভালো। বছরে দুই থেকে পাঁচবারের বেশি চুল রং না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে।