জীবনযাপন

সাবধান! চোখ সংক্রান্ত যেসব অসুবিধা থেকে হতে পারে গুরুতর রোগ, জেনেনিন অবশ্যই

চোখ আমাদের দেহের প্রধান ও গুরুত্বপূর্ণ ইন্দ্রিয়গুলোর মধ্যে অন্যতম। চোখ যে শুধু মাত্র আমাদের দৃষ্টিশক্তির কার্যকারিতায় প্রভাব ফেলে তা কিন্তু নয়। পাশাপাশি মস্তিষ্কের কার্যকারিতাতেও বিশেষ প্রভাব ফেলে চোখ। ফলে এই ইন্দ্রিয়টি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হলে আমাদের সারা শরীরেই দেখা দিতে পারে একাধিক সমস্যা।

দেখা যায়, চোখের ছোটখাটো অস্বস্তি আমরা বেশির ভাগ সময়ে এড়িয়েই যাই। অথচ চোখ সংক্রান্ত কিছু অসুবিধা থেকে হতে পারে গুরুতর কোনো রোগও, যা অনেকেরই অজানা। তাইতো চোখের গুরুতর রোগ থেকে বাঁচতে আমাদের নিয়মিত চক্ষু-বিশারদের পরামর্শ নেয়া অত্যন্ত জরুরি।

চলুন এবার জেনে নেয়া যাক চোখ সংক্রান্ত যেসব অসুবিধা থেকে হতে পারে গুরুতর রোগ- 

>> সময়ের সঙ্গে সঙ্গে শরীরের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ চোখেও ফেলতে পারে তার প্রভাব। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো রয়েছেই। তাছাড়া রেটিনার রক্তনালীগুলোকেও ক্ষতিগ্রস্ত করতে পারে। ফলে হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি প্রায় অনিবার্য। আয়নায় আপনার চোখ দেখার সময় এটি সাধারণভাবে চোখে পড়বে না। তাই নিয়মিত চোখ পরীক্ষা করা অত্যন্ত জরুরি।

>> আপনি যদি আপনার চোখের আশেপাশের চামড়া সাদা হয়ে উঁচু অবস্থায় দেখতে পান তবে এটি উচ্চ কোলেস্টেরলের মাত্রার লক্ষণ হতে পারে। এটি বার্ধক্যজনিত কারণে বা নিম্ন-ঘনত্বের লাইপোপ্রোটিনের মাত্রার কারণেও হতে পারে যা স্ট্রোকের ঝুঁকির ইঙ্গিত দেয়।

>> ইদানীং দিনের বেশির ভাগ সময় কম্পিউটার, টিভি বা মোবাইলের পর্দার দিকে তাকিয়ে থাকতে থাকতে ঝাপসা হয়ে আসে দৃষ্টি। চোখ অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়লে এই ঘটনা ঘটতেই পারে। আবার ডায়াবেটিস রোগীরাও প্রায়শই এই উপসর্গের অভিযোগ করেন। এটি আবার ছানি বা ম্যাকুলার ডিজেনারেশনের লক্ষণও হতে পারে।

>> অনিদ্রায় ভুগলে চোখ লাল হয়ে থাকে এবং চোখে নিয়মিত অস্বস্তি লেগেই থাকে। এর ফলে আক্রমণ করতে পারে অন্য কোনো গুরুতর রোগ।

>> বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কাছের জিনিস দেখতে অসুবিধা তৈরি হতে পারে। অনেককেই দেখা যায় চোখ থেকে বই বা খবরের কাগজ অনেকটা দূরে রেখে পড়তে। এই সমস্যা এড়িয়ে না গিয়ে অবিলম্বে চিকিত্সকের শরণাপন্ন হওয়া উচিত।

Related Articles

Back to top button