April 12, 2024 | 6:29 PM

একেকজন মানুষ একেক উচ্চতার হয়ে থাকেন। কেউ তার নিজ উচ্চতা নিয়ে খুশি থাকেন, আবার কেউ কেউ উচ্চতা নিয়ে ভুগেন হীনমন্যতায়। এমন মানুষের সংখ্যা আমাদের সমাজে নেহাতই কম নয়।

বিশেষ করে পুরুষরা নিজেদের উচ্চতা নিয়ে বেশি চিন্তিত থাকেন। দেখা যায়, এই সমস্যা কাটাতে অর্থাৎ উচ্চতা বাড়াতে অনেকে হেলথ ড্রিক্সসও খেয়ে থাকেন। কিন্তু যেসব পুরুষ সর্বক্ষণ নিজের উচ্চতা নিয়ে মানসিক চাপে থাকেন তারা কিছুটা হলেও আশ্বস্ত হতে পারেন সাম্প্রতিক এক গবেষণায়।

একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে অপেক্ষাকৃত কম উচ্চতা সম্পন্ন পুরুষরা যৌনতায় এগিয়ে কয়েক যোজন।

৫৩১ জন বিষমকামী পুরুষের উপর করা এই গবেষণা জানাচ্ছে ১৭৫ সেন্টিমিটার বা প্রায় ৫ ফুট ৯ ইঞ্চির কম উচ্চতার পুরুষরা অপেক্ষাকৃত লম্বা পুরুষদের তুলনায় যৌন মিলনে বেশি আগ্রহী। তাদের যৌন জীবন অনেক বেশি মধুময় বলেও মত গবেষকদের।

গবেষকরা আরো জানাচ্ছেন যে, অপেক্ষাকৃত কম উচ্চতা সম্পন্ন পুরুষদের মধ্যে বিবাহ বিচ্ছেদের প্রবণতাও কম। তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদের হার প্রায় ৩২ শতাংশ কম। গৃহস্থলীর কাজ কর্মে হাত লাগানোর ক্ষেত্রেও লম্বা পুরুষদের চেয়ে তারা এগিয়ে বলেই মত গবেষকদের। বাড়ির কাজ কর্মে গড়ে প্রায় এক ঘণ্টা বেশি সময় নিয়োগ করেন এই ধরনের পুরুষরা।

তবে কেন এরকম ঘটে তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। অনেকের মতে এর পেছনে রয়েছে ‘নেপোলিয়ন কমপ্লেক্স’। এই তত্ত্ব অনুসারে উচ্চতা কম হলে, নিজেদের পৌরুষকে প্রতিষ্ঠিত করতে অনেক বেশি যত্নবান হন পুরুষরা।