April 16, 2024 | 3:15 PM

ওজন কমাতে নিরামিশাষী হওয়ার বিকল্প নেই। যত শাক-সবজি খাবেন শরীরও সুস্থ থাকবে ওজনও কমবে, বিশেষজ্ঞদের এমনই মত। তবে তার মধ্যে এমন কিছু সবজি ও ফল রয়েছে যেগুলো খেলে ওজন দ্রুত কমে।
বিশেষ করে অতিরিক্ত ওজনের সমস্যায় যেসব নারীরা ভুগছেন তারা বিভিন্ন ডায়েট করে ওজন কমানোর পর ত্বক ও চুলের নানা সমস্যায় ভুগে থাকেন। তবে কিছু সবজি ও ফল রয়েছে যেগুলো খেলে নারীর ফিট থাকবেন ও ফ্যাট মুক্ত হবেন।

> ফুলকপিতে ক্যালোরি কম থাকে। এটি ভাত এবং আটার মতো উচ্চ ক্যালোরিযুক্ত খাবারের বিকল্প হতে পারে। এককাপ ফুলকপিতে মাত্র ২৫ গ্রাম ক্যালোরি থাকে। তাই এটি বেশি খেলেও ওজন বাড়বে না। এটি ৪৬ থেকে ৫১ বছরের নারীদের ওজন কমানোর জন্য সবচেয়ে উপকারী সবজি।

> এক কাপ কাঁচা মটরশুটিতে ৩১ গ্রাম ক্যালোরি থাকে। কোনো ফ্যাট থাকে না এবং কেবলমাত্র ৩.৬ গ্রাম চিনি থাকে। এটি ভিটামিন সি, কে, এ, ক্যারোটিনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফাইবারযুক্ত। এটি ৪৬-৫১ বছর বয়সী নারীদের ওজন হ্রাসের জন্য তৃতীয় সেরা খাবার।

> সালাদ কিংবা স্যান্ডউইচে বেলপেপার খেতে পারেন। বেলপেপার ওজন কমানোর জন্য একটি দুর্দান্ত খাবার। রঙিন শাকসবজিতে কম ক্যালোরি থাকে এবং এতে ফ্যাট কমানোর উপাদান রয়েছে। এটি ভিটামিন সি দিয়ে পরিপূর্ণ। যা পেটের মেদ কমাতে এবং আপনার মেজাজকে উৎফুল্ল রাখতে সহায়তা করে।

> গাজর কম ক্যালোরিযুক্ত খাবার। এতে ফাইবার এবং বিটা ক্যারোটিনের পরিমাণ বেশি। এই সবজি বিভিন্ন উপায়ে ডায়েটে রাখতে পারেন। গাজরের রস, সালাদ বা স্মুদি করে খেতে পারেন। এই সবজিগুলো পিত্ত নিঃসরণে সহায়তা করে, ফলস্বরূপ চর্বি কাটে এবং ওজন কমাতে সাহায্য করে।

> ওজন কমাতে হলে সবুজ শাক খাওয়া বাদ দেবেন না। এগুলোতে প্রচুর পুষ্টি, ফাইবার এবং কম ক্যালোরি থাকে। সবুজ শাকে থাকা ফাইবারের উপাদান তৃপ্তি দিতে এবং অস্বাস্থ্যকর ক্লেচ প্রতিরোধে সহায়তা করে।

> ৩৩ থেকে ৪০ বছর বয়সী নারীদের জন্য, ব্রোকলি হলো স্থায়ী ওজন হ্রাসের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সবজি। এই সবুজ সবজি কার্বের একটি ভালো উৎস এবং ফাইবারের পরিমাণ বেশি। প্রতিদিন এই সবজি খেলে কোষ্ঠকাঠিন্য এবং বদহজম রোধে সহায়তা করতে পারে।

> ওজন কমানোর জন্য সেরা পাঁচটি ফলের মধ্যে আপেল এবং নাশপাতি অন্যতম দুটি ফল। উভয়ই ফাইবারযুক্ত এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যযুক্ত। এদের ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। যা ওজন হ্রাস করার জন্য উপকারী।

> ভিটামিন সি, পটাসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ স্ট্রবেরি হলো আরও একটি ওজন হ্রাস করার উপকারী ফল। প্রতিদিন এক কাপ স্ট্রবেরি খেলে প্রয়োজনীয় ভিটামিন সি এর ১৬৩ শতাংশ পেতে পারেন। এছাড়াও এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং ক্যালোরি কম থাকে।