April 19, 2024 | 2:15 PM

লিপস্টিক দিলে ঠোঁট যেন কালো না হয় তার জন্য ঠোঁটের প্রতি যত্নশীল হওয়া উচিত। নিয়মিত ঠোঁটের যত্ন নিলে কোনো শেডের লিপস্টিকই আপনার ঠোঁট কালো করতে পারবে না।

নিয়মিত ঠোঁট পরিষ্কার করুন

বাড়ি ফিরেই ঠোঁট পরিষ্কার করে ফেলুন। লিপস্টিকের সর্বশেষ চিহ্নটুকুও মুছে ফেলুন যত্ন করে। ম্যাট লিপস্টিক হলে ঠোঁট জোরে না ঘষে নারকেল তেল দিয়ে ওঠান। ঠোঁটের আর্দ্রতায় যেন কোনো ঘাটতি না হয় সে দিকে খেয়াল রাখুন।
সারাদিনে যতবার মুখ ধুবেন কিংবা কুলকুচি করবেন, ততবার প্রথমে মুখ আর ঠোঁট মুছে ঠোঁটে লিপ বাম লাগিয়ে নিন। এরপর লিপস্টিক দিয়ে টাচআপ করুন।

লিপ বাম ব্যবহার করুন

ঠোঁটের আর্দ্রতা ও সুরক্ষা নিশ্চিতে অবশ্যই লিপ বাম ব্যবহার করতে হবে। ঠোঁটে এমন লিপ বাম লাগান যাতে সান প্রোটেকশন ফ্যাক্টর বা এসপিএফ আছে। সূর্যের ক্ষতিকারক রশ্মি আপনার ঠোঁট কালো করে দিতে পারে।

ঠোঁটের কালচেভাব দূর করতে…

ঠোঁটের কালচেভাব দূর করতে ঠোঁটে নারকেল তেল লাগাতে পারেন। এটি ঠোঁটের আর্দ্রতা ধরে রাখে। পাশাপাশি ঠোঁটের স্বাভাবিক রং বজায় রাখতে সাহায্য করে।
আরও পড়ুন-
লেবুর রস আর মধু মিশিয়ে প্রতিদিন একবার করে ঠোঁটে লাগাতে পারেন। চাইলে ব্যবহার করতে পারেন অ্যালোভেরাও। এই উপাদানগুলো ঠোঁটকে গোলাপি করতে সাহায্য করে। এছাড়া শসার রস, বেদানার রসও ঠোঁটের স্বাভাবিক রং ফেরাতে কার্যকর।
সবকিছুর পরও ঠোঁটের রঙের পরিবর্তন না হলে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন। অন্য কোনো শারীরিক সমস্যার কারণে এমনটা হচ্ছে কি না তাও দেখা উচিত।