March 29, 2024 | 1:26 AM

আমাদের সবাইকেই কম বেশি কাপড় ধুতে হয় আর যাদের নিজের কাপড় নিজের ধোয়ার অভ্যাস তাদের বেলায় তো কোন কথাই নেই। এই কাপড় ধোয়ারও রয়েছে কিছু টুকিটাকি নিয়ম। অনেক সময় দেখা যায় কাপড় পরিষ্কার করতে গিয়ে কাপড়ের সুতা কিংবা রং নষ্ট হয়ে যায়, আবার অসাবধানতার কারণে অনেক সময় কাপড় ছিঁড়ে যায়। একটু সতর্কতা অবলম্বান করলে কাপড়কে সহজেই ভাল রাখা যায় দীর্ঘদিন। চলুন আজকের ফিচার থেকে কাপড় ধোয়ার টুকিটাকি সমস্ত বিষয় জেনে নেই।

১। অতিরিক্ত ময়লা কাপড়ের সঙ্গে অন্য কাপড় একসঙ্গে ভেজাবেন না। এতে অন্য কাপড়ে দাগ লাগার সম্ভাবনা থাকে।

২। কাপড়ের উপর সরাসরি ডিটারজেন্ট ব্যবহার করবেন না। প্রথমে কাপড় তারপর জল এবং সবার শেষে ডিটারজেন্ট দিন। যদি ব্লিচ ব্যবহার করেন তবে প্রথমে জল , তারপর কাপড় এবং সবশেষে ব্লিচিং ডিটারজেন্ট দিয়ে দিবেন।

৩। সাদা কাপড় অন্যান্য কাপড় থেকে আলাদা ভেজান। এতে করে অন্য কাপড়ের রং সাদা কাপড়ে লাগার সম্ভাবনা থাকবে না।

৪। ডেনিম জাতীয় কাপড় যেমন জিন্সের প্যান্ট, শার্ট আলাদা ধোয়াই ভালো।

৫। উলের কাপড়গুলো গরম জলে ধোবেন না। খুব বেশিক্ষণ ডিটারজেন্ট পাউডারে ভিজিয়ে রাখবেন না, এতে উল নষ্ট হয়ে যেতে পারে।

৬। সাদা কাপড়ের উজ্জ্বলতা বৃদ্ধি করতে আধা কাপ ভিনেগারের সাথে দুই টেবিল চামচ বেকিং সোডা দিয়ে মেশান। এই মিশ্রণটি দিয়ে কাপড় ধুয়ে ফেলুন।

৭। কাপড় বেশিক্ষণ দড়িতে ঝুলিয়ে রাখলে কাপড়ের আকার নষ্ট হয়ে যায়।

৮। ভারী কাপড় যেমন জিন্স, শার্ট, প্যান্ট ইত্যাদি কাপড় উল্টো করে তারপর ধুয়ে ফেলুন। এতে অভ্যন্তরীণ ময়লা ভালভাবে পরিষ্কার হবে।

৯। যে কোন কাপড় ধুতে দেওয়ার আগে এর ট্যাগ চেক করে নিন। বিশেষ করে সেনসিটিভ কাপড়ের ক্ষেত্রে এটি বেশি প্রযোজ্য। ট্যাগে কাপড় ধোয়ার নিয়ম উল্লেখ থাকে।

১০। ওয়াশিং মেশিনের ফিল্টার বছরে একবার অন্তত পরিষ্কার করবেন এবং ডিটারজেন্ট পাউডারে ভিজিয়ে ভালোমতো ব্রাশ দিয়ে পরিষ্কার করে শুকিয়ে নিবেন ফিল্টার।

১১। কোনো কাপড় প্রথমবার ধোয়ার সময় অবশ্যই আলাদাভাবে পরীক্ষা করে নেবেন। কারণ নতুন কাপড় থেকে রং ওঠার আশঙ্কা থাকে। এ ক্ষেত্র পুরনো কোনো কাপড়ের সঙ্গে ধুয়ে দেখতে পারেন অন্য কাপড় নষ্ট হয় কি না।

১২। সাদা সুতির পোশাক ধোয়ার জন্য গরম জল ব্যবহার করুন। গরম জলে ডিটারজেন্ট গুলে কিছুক্ষণ কাপড় ডুবিয়ে রাখুন।

১৩। রঙিন পোশাক কড়া রোদে দেবেন না। বাতাস চলাচল করে-এমন ছায়াযুক্ত স্থানে শুকাতে দিন।

১৪। কাপড় প্রথমবার ধোয়ার সময় অবশ্যই আলাদাভাবে পরীক্ষা করে নেবেন কাপড় থেকে রং ওঠে কিনা।

১৫। বেশিক্ষণ ডিটার্জেন্ট পাউডারে কাপড় ভিজিয়ে রাখবেন না। এতে সুতা নরম হয়ে নষ্ট হয়ে যেতে পারে।