April 12, 2024 | 4:16 PM

মুখের মেদ কমানো অনেকটা চ্যালেঞ্জের বিষয়। বিভিন্ন জিম সরঞ্জাম রয়েছে যা পেটের চর্বি, উরু ফ্যাট, আর্ম ফ্যাট কমাতে পারে। তবে মুখের ফ্যাট কমানোর জন্য তেমন কোনো সরঞ্জাম নেই। চিন্তা নেই, কিছু সহজ মুখের অনুশীলন মুখের চর্বি কমিয়ে স্লিম এবং সুন্দর দেখাবে।

মুখে বাতাস জমা রেখে
মুখের এই অনুশীলনটি করতে, মুখে বাতাস নিয়ে ফুলিয়ে ফেলুন এবং ১০ সেকেন্ড বাতাস মুখে ধরে রাখুন। এরপর ডান গালের দিকে বাতাস ঘুরিয়ে নিয়ে ১০ সেকেন্ড ধরে রাখুন। বাম গালেও একই কাজ করুন। এভাবে ১০ বার এই অনুশীলনটির পুনরাবৃত্তি করুন।

এই অনুশীলন মুখের পেশীগুলোতে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। উন্নত রক্ত সঞ্চালন গালের পেশী শক্তিশালী করতে পারে এবং মুখের সৌন্দর্য ফিরিয়ে আনবে।

ভ্রু উপরে তুলে
এই অনুশীলনের জন্য ভ্রুয়ের কর্ণার আঙুলের সাহায্যে উপরের দিকে টানুন। চোখ খোলা রেখে ভ্রুগুলো আঙ্গুলের সাহায্যে উপর-নীচ করুন। প্রতি ৩০ সেকেন্ড পর পর উপর-নীচ করুন।

এই অনুশীলন কপালের কুঁচকানো বলি রেখা সারাতে সহায়তা করে। ভ্রু কুঁচকানোর এই অনুশীলনটি নিয়মিত করলে মুখের মেদ কমবে।

হাফ ক্রিঞ্জ
আপনার নীচের ঠোঁটটি পিছনের দিকে বা মুখের এককোণে ঠেলুন। আপনার গলার পেশীগুলো ১০ সেকেন্ড করে চাপ দিয়ে রাখুন।

এটি একটি চ্যালেঞ্জিং পদক্ষেপ তবে তবুও, এটি মুখের এবং গলার চর্বি হারাতে সহায়তা করবে।

চিন লিফটস
মাথা এবং ঘাড়টি যতটা সম্ভব সোজা করুন। আপনার নীচের ঠোঁটটিকে আপনার উপরের ঠোঁটের উপরে নিয়ে যান এবং ১০ সেকেন্ডের জন্য এই অবস্থানটি ধরে রাখুন।

চিন লিফটস অনুশীলন চোয়াল সহ মুখের নীচের চর্বি দূর করবে।

চিকবন লিফট
আপনার আঙ্গুলগুলো গালে রাখুন এবং আঙ্গুলের সাহায্যে ত্বককে আলতো করে উপরের দিকে তুলুন। মুখ পাঁচ সেকেন্ড করে খুলে রাখুন। অনুশীলন করার সময় গালের পেশীগুলোর উপর কিছুটা চাপ অনুভব করবেন। ১০ বার এই অনুশীলনের পুনরাবৃত্তি করুন।

অনুশীলনটি গালের পেশী শক্ত করতে, মুখের মেদ হ্রাস করতে এবং গালের আকার বজায় রাখতে সহায়তা করবে।

RS