জীবনযাপন

সাবধান! কখনোই রাগের মাথায় সঙ্গীকে ভুলেও বলবেন না এই কয়েকটি কথা, জেনেনিন বিস্তারিত

সম্পর্কে একটু মান-অভিমান হয়েই থাকে। কথায় বলে, ঝগড়ায় নাকি ভালোবাসা বাড়ে। কিন্তু ঝগড়াঝাঁটির মাধ্যমে অনেক ক্ষেত্রেই রাগের মাথায় এমনসব কথা বলা হয়, যা সম্পর্কের জন্য কোনোভাবেই ভালো নয়। শুধু তাই নায়, সেইসঙ্গে সম্পর্কে টানাপোড়ন শুরু হয়ে যেতে পারে। তাই যতই রাগ করুন না কেনও কিছু কথা অবশ্যই ঝগড়ার সময় বলবেন না।

সবই তোমার ভুল

বেশিরভাগ যুগলই ঝগড়ার সময় এ ধরনের কথা বলে ফেলেন। কিন্তু মনে রাখবেন, যত রাগই উঠুক না কেনও এই ধরনের কথা কখনওই বলবেন না। কারণ আপনার সঙ্গী দোষী না হলে তাকে দোষ দিলে সে জেদ করে ভুল কাজের জন্য পা বাড়াতে পারেন।

আমার এই অবস্থার জন্য তুমিই দায়ি

রাগের মাথায় সবার প্রথম এ কথাটি যুগলদের মুখ দিয়ে বের হয়। কিন্তু এই ধরনের কথা বলা একেবারেই উচিত নয়। কারন একটি সম্পর্কে কখনোই তোমার-আমার থাকে না। এটি ‘আমাদের’ হয়ে যায়। তাই সব সমস্যার সমাধান দুজন মিলেই করতে হবে।

একই কাজ তুমি আগেও করেছিলে

এটি অনেক মারাত্মক একটি কথা। এতে করে ছোটোখাটো ভুল বোঝাবুঝি মারাত্মক ঝগড়ায় পরিণত হতে পারে। মনে রাখবেন, আগের কথা টেনে নিয়ে এলে সমস্যা সমাধানের পরিবর্তে বেড়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

এখনই কথা বলতে হবে

কথা বলেই সমস্যার সমাধান করা সম্ভব। কিন্তু দুজনের মাথা একই সঙ্গে গরম করে কথা কাটাকাটি করলে সমস্যার সমাধান হওয়ার উপায় থাকে না। আবার রাগের মধ্যে থাকলে সোজা ও সরল কথাও গায়ে লাগে সবারই। তাই রাগ উঠে গেলে বেশি কথা না বলাই শ্রেয়।

তোমার সঙ্গে আর সম্পর্ক রাখবো না

ঝগড়ার ক্ষেত্রে এই কথাটি অনেক বড় বিপদ ডেকে আনতে পারে। এ কথা বললে আপনি ধারণাও করতে পারবেন না, কথাটি আপনার সঙ্গীর মনে কতোটা আঁচড় কাটতে পারে। এতে করে আপনার সঙ্গী আপনার ওপর বিশ্বস্ততা হারিয়ে হয়তো আসলেই সম্পর্কে ভাঙন আনতে পারেন।

Related Articles

Back to top button