এই শীতে সুস্থ্য থাকতে খেলুন ব্যাডমিন্টন! তাহলেই মিলবে বিশেষ উপকারিতা, জানাচ্ছে গবেষণা

Written by News Desk

Published on:

সুস্থ থাকার জন্য কত শত উপায়েরই না আশ্রয় নিচ্ছি আমরা আজকাল! কিন্তু কখনও তলিয়ে ভেবে দেখেছেন, কয়েক বছর বা প্রজন্ম আগে যখন এত জিম গজিয়ে ওঠেনি পাড়ায় পাড়ায়, তখন মানুষ অনেক বেশি সুস্থ ও ফিট হত কীভাবে? ডায়েট অবশ্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল – মিষ্টি, কেক-পেস্ট্রি, চিপস কে আর রোজ রোজ খেত বলুন তো? এসব তোলা থাকত বিশেষ বিশেষ অনুষ্ঠানের জন্য। তার পর ছিল সংসারের কাজকর্ম এবং নানাবিধ আউটডোর অ্যাক্টিভিটিজ়। তার মধ্যে খুব গুরুত্বপূর্ণ স্থানে ছিল ব্যাডমিন্টন। পাড়ায় পাড়ায় ফাঁকা মাঠে ব্যাডমিন্টন কোর্ট কেটে নেট টাঙানো থাকত বছরভর। নারী-পুরুষ, ছেলে-বুড়ো নির্বিশেষে চলত খেলা। পিকনিক বা কোনও গেট টুগেদারে তো রীতিমতো টিম তৈরি করে ব্যাডমিন্টন খেলা হত।

ব্যান্ডমিন্টনের মতো ভালো খেলা কিন্তু খুব কম আছে, তা জানেন? আউটডোর স্পোর্টস, তবে শুরুর দিকে বিরাট এন্ডুরেন্স বা শক্তি না থাকলেও খেলা যায়। শুরু করা যায় যে কোনও বয়সে। মারাত্মক বৃষ্টিবাদলা না হলে খেলা যায় সারা বছর। যাঁদের ব্লাডপ্রেশার, ডায়াবেটিস বা ওবেসিটির সমস্যা আছে, তাঁরাও স্বচ্ছন্দে ব্যাডমিন্টন খেলতে পারেন। ব্যাডমিন্টন খেলতে যেহেতু অন্তত একজন পার্টনার লাগেই, তাই সোশাল স্কিল ভালো হয় ক্রমশ। যাঁদের সঙ্গে খেলবেন, তাঁদের সঙ্গে তো কথাবার্তা বলতে হবে? এভাবেই নতুন বন্ধুত্বও তৈরি হতে পারে!

জানেন তো, আপনি যত নড়াচড়া করবেন, তত ফ্লেক্সিবিলিটি বাড়বে? সেই সঙ্গে বাড়বে মাসল বা পেশির শক্তিও। তা ছাড়া, মাসলে মুভমেন্ট হলে ভালো থাকে হাড়ের জোড়ের জায়গাগুলোও। সবচেয়ে বড়ো কথা, ব্যাডমিন্টন তো আপনি এক জায়গায় দাঁড়িয়ে খেলতে পারবেন না! ছোটাছুটি করতে হবে, ব্যালেন্স করতে হবে, শাটল কক কতটা উঁচু থেকে এসে র‍্যাকেটে লাগবে সেটা আন্দাজে বুঝতে হবে – ফলে বাড়বে ভারসাম্য আর একাগ্রতা। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই প্রতিটি ক্ষেত্রেই সমস্যা তৈরি হয়, তাই বেশিদিন সুস্থ ও স্লিম-ট্রিম থাকতে হলে পরিনীতি চোপড়ার মতো আপনিও র‍্যাকেট তুলে নিন হাতে!

Related News