জীবনযাপন

ওয়াশিং মেশিন দীর্ঘদিন ধরে ভালো রাখার সহজ পদ্ধতি, জেনেনিন

প্রতিদিনের কাজকে সহজ করার জন্য বেশিরভাগ মানুষই এখন প্রযুক্তির উপর নির্ভরশীল। আজকাল মানুষ জামা-কাপড় পরিষ্কারের ক্ষেত্রেও হাতের ব্যবহারের বদলে বিকল্প হিসেবে বেছে নিচ্ছে ওয়াশিং মেশিন। ময়লা কাপড় ওয়াশিং মেশিনে ঢুকিয়ে দিলে মুহূর্তেই পরিষ্কার হয়ে যায়। জীবনকে আরও সহজ করে তুলেছে এই যন্ত্রটি।

তবে দামী এই যন্ত্রটি একবার নষ্ট হলে পুনরায় কেনা মধ্যবিত্তদের জন্য বেশ কষ্টকর। আমাদের মধ্যে অনেকেই জানেন না, ওয়াশিং মেশিন দীর্ঘদিন কীভাবে ভালো রাখা যায়। কাপড় পরিষ্কার করা সময় কিছু বিষয় মাথায় রাখলেই ওয়াশিং মেশিন দীর্ঘদিন ভালো রাখা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক ওয়াশিং মেশিন ভালো রাখতে যে ভুলগুলো এড়িয়ে চ্লবেন-

>> জামাকাপড়ের ট্যাগের গায়ে লেখা থাকে কীভাবে তা কাঁচতে হবে। যদি আপনি খেয়াল না করেন, তাহলে কাপড় ও মেশিন দুটোই নষ্ট হবে।

>> ওয়াশিং মেশিন চালানোর আগে এর সেটিংস কীভাবে ঠিক করবেন, তা আগেই জেনে নিন। বেশিরভাগ জামাকাপড়ই নরমাল সেটিংসে পরিষ্কার করা যায়। তবুও অনেক জামাকাপড়ের জন্য আলাদাকরে সেটিংস সেট করতে হয়।

>> অত্যাধিক নোংরা জামাকাপড় পরিষ্কারের জন্য অযথা বেশি ডিটারজেন্ট দেবেন না। এতে আপনার ওয়াশিং মেশিনের ক্ষতি হবে। তাই পরিমাণমতোই ডিটারজেন্ট ব্যবহার করুন কাপড় কাচতে।

>> কাপড় কাচা হয়ে গেলে ভেজা জামাকাপড় দীর্ঘক্ষণ মেশিনের ভেতরে ফেলে রাখবেন না। এতে কাচা জামাকাপড়েও গন্ধ হবে, আবার মেশিনও খারাপ হবে। প্রয়োজনে মনে রাখার জন্য মোবাইলে রিমাইন্ডার দিয়ে রাখুন।

>> ওয়াশিং মেশিনে কাপড় কাচার সময় কোনটি কোন ধরনের ফেব্রিক, তা খেয়াল করে তবেই ঢোকান। এর ফলে যেমন একটা পোশাকের রং অন্য পোশাকে লেগে খারাপ হয়ে যেতে পারে, তেমনই দীর্ঘদিন এমনটি করলে ওয়াশিং মেশিন দ্রুত নষ্ট হয়ে যেতে পারে।

Related Articles

Back to top button