March 29, 2024 | 1:49 AM

প্রতিদিন দেখা হয়, দীর্ঘ সময় পাশাপাশি বসে কাজ করেন- সম্পর্ক সুন্দর হওয়ারই কথা। বেশিরভাগ ক্ষেত্রে তাই হয়। সহকর্মীদের মধ্যে থেকে কেউ কেউ বন্ধু হয়ে ওঠেন। সেই বন্ধুত্ব টিকেও যায় অনেক সময়। তবে সব সহকর্মী যে বন্ধু হন, তা কিন্তু নয়। একসঙ্গে কাজ করেন বলেই কেউ কেউ হয়তো আপনাকে ঈর্ষার চোখে দেখতে পারে। গোপনে আপনাকে হিংসা করতে পারে বা আপনার উন্নতি দেখলে কষ্ট পেতে পারে। হয়তো আপনার সামনে সরাসরি প্রকাশ করে না, কিন্তু মনে আপনার জন্য শুভকামনাও লালন করে না। এ ধরনের সহকর্মী চিনে রাখা জরুরি। এতে তাদের এড়িয়ে চলা সহজ হবে। জেনে নিন কোন লক্ষণগুলো দেখলে বুঝবেন যে সহকর্মী আপনাকে হিংসা করে-

সব সময় ব্যস্ততা দেখানো

আপনি হয়তো কোনো কাজের জন্য তার কাছে গেলেন, তাকে চা খেতে ডাকলেন কিংবা ধরুন আড্ডার জন্যই ডাকলেন কিন্তু সে আপনাকে এড়িয়ে চললো। এরকমটা যদি সব সময়ই হতে থাকে তবে বুঝবেন, গোলমাল কোথাও একটা রয়েছে। মাঝে মাঝে সে ব্যস্ত থাকতেই পারে কিন্তু প্রতিদিন এড়িয়ে চললে তা এমনিতেই টের পাবেন। এভাবে এড়িয়ে চলার কারণ হতে পারে সে আপনাকে হিংসা করে।

আপনার দক্ষতাকে ছোট করে দেখা

দেখা গেল আপনার সিনিয়র কোনো সহকর্মী কিংবা বস আপনার কাজের খুব প্রশংসা করেন কিন্তু আপনার কোনো কোনো সহকর্মী সেই বিষয়কে সামনে এনে উপহাস, ঠাট্টা করছেন। আবার আপনি কখনো কোনো কাজে ব্যর্থ হলেও তারা খুব খুশি হয়। অনেক সময় সেই খুশি তাদের চোখেমুখে প্রকাশ পেতে থাকে। এতেই আপনার প্রতি তাদের হিংসা স্পষ্ট হয়ে যায়।

পেছনে কথা বলা

আপনার সামনে হয়তো খুব মিষ্টি করে কথা বলে, কিন্তু আড়াল হলেই মন খুলে আপনার নিন্দা-মন্দ করে। সেসব কথা তো সব সময় চাপা থাকে না। এ কান ও কান ঘুরে কথাগুলো আপনার কানেও আসে। এ ধরনের মানুষের দিকে মনোযোগ দিলে তারা আপনার কাজ ও ক্যারিয়ারের ক্ষতির কারণ হতে পারে। তারা বস কিংবা অন্যান্য সহকর্মীর কাছে আপনার নামে নানা অপপ্রচার করতেও দ্বিধা করবে না। তাই এমন কাউকে খুঁজে পেলে তাকে পুরোপুরি এড়িয়ে চলার চেষ্টা করুন।

সব সময় দ্বিমত পোষণ করে

আপনি যখনই যে আইডিয়া সামনে আনেন না কেন, সে দ্বিমত করবেই। হয়তো দেখা গেল, বেশিরভাগ আইডিয়া অন্যান্য সহকর্মীদের পছন্দ হচ্ছে কিন্তু তার ক্ষেত্রে উল্টোটা। কখনোই আপনার কোনো আইডিয়া সহজে গ্রহণ করতে চায় না। এতে আপনার প্রতি তার হিংসাই স্পষ্ট হয়ে প্রকাশ পায়।

একটুতেই রেগে যাওয়া

আপনার কোনো সহকর্মী যদি আপনার যেকোনো কথায়ই রেগে যান তবে সতর্ক হোন। কারণ সব সময় নিশ্চয়ই আপনি রেগে যাওয়ার মতো কথা বলেন না। যদি সে আপনার যেকোনো কাজে খুঁত ধরার চেষ্টা করে, ভালো কোনো কথাও ভালোভাবে না নিয়ে উল্টো রাগ দেখায় তবে বুঝবেন সে আপনাকে হিংসা করে। সহকর্মী বলে প্রতিদিন তার মুখ দেখতেই হবে, তবে তাকে এড়িয়ে চলতে শুরু করুন।