ঘরোয়া উপায়ে দূর করুন বিরক্তিকর খুশকি, জেনেনিন তার পদ্ধতি

Written by News Desk

Published on:

শীতকালে চুল তার আসল সৌন্দর্য হারায়। এই সময় চুলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বিশেষ করে চুল পড়া, আগা ফাটা, খুশকি, চুলের রুক্ষতা ইত্যাদি আরো অনেক জটিল সমস্যা। তাইতো শীতে চুলের সৌন্দর্য ধরে রাখতে চাই বাড়তি যত্ন। তবেই আপনি পাবেন সমস্যামুক্ত ঝলমলে চুল।

কিছু নিয়ম মেনে চললে শীতে বিরক্তিকর খুশকি থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক কিছু ঘরোয়া সমাধান সম্পর্কে-

পর্যাপ্ত জল পান

মাথার খুশকি দূর করতে পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে। পাশাপাশি শীতকালীন ফলের রসও খেতে হবে বেশি বেশি।

পেঁয়াজের রস

পেঁয়াজের রস ভালো করে মাথার স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুবার ব্যবহারে দ্রুত উপকার পাবেন।

সেরাম

চুলে ব্যবহার করুন হেয়ার সেরাম। প্রতি বার শ্যাম্পু ও কন্ডিশনার লাগানোর পর চুল শুকনো করে হেয়ার সেরাম লাগিয়ে রাখুন। এতে চুলের ঔজ্জ্বল্য যেমন বাড়বে, তেমনই নরম থাকবে চুল।

নিমপাতা

কয়েকটা নিমপাতা গুঁড়া করে নিন। অলিভ অয়েলের সঙ্গে নিমের গুঁড়া মিশিয়ে মাথায় মাখুন। ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে এক দিন করে এটা ব্যবহার করুন। উপকার পাবেন।

শ্যাম্পুর আগে তেল

সপ্তাহে তিন দিন নারকেল তেল ও ক্যাস্টর অয়েল গরম করে চুলে দিতে হবে। এ ছাড়াও শ্যাম্পু করার আগে ঈষদুষ্ণ নারকেল তেল মালিশ করুন চুলের দৈর্ঘ্য বরাবর। এবার একটি তোয়ালে গরম জলে জড়িয়ে চুলে জড়িয়ে রাখুন আলতো করে। এক ঘণ্টা রেখে শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে ধুয়ে নিন চুল।

Related News