জীবনযাপন

চকলেট খেলে মাথা ব্যথা কমে না বাড়ে, জানেন কি? না জানলে অবশ্যই জেনেনিন

মাথা ব্যথা একটি অসহ্যকর যন্ত্রণার নাম। দীর্ঘ সময় মাথা ব্যথার ফলে সর্ব ক্ষেত্রে বা কাজে অনিচ্ছা’র সৃষ্টি হয়। মন ও মেজাজে অস্থিরতা দেখা দেয়। খেতে ইচ্ছা না করা, বমি ভাবের মতো অসংখ্য সম্যসার সৃষ্টি হয় মাথা ব্যথার ফলে। মাইগ্রেনের ব্যথা যাদের রয়েছে, তারাই বোঝে এর যন্ত্রণা কতটা।

এই সমস্যাকে দূরে রাখতে অনেকে অনেক ধরণের কর্মকাণ্ড করে থাকেন। এর মধ্যে বিশেষ করে, অন্ধকার ঘরে থাকা, কিছুক্ষণ মেডিটেশন করা, যোগ-আসন করা। তবে আবার অনেকে মাথা ব্যথা দূর করতে চকলেটের উপর ভরসা রাখেন। কারণ চকলেট খুব দ্রুত মানুষের মন ভালো করতে সাহায্য করে।

তবে সবার প্রথমে জানা প্রয়োজন চকলেট কী আদৌ মাথা ব্যথার উপকার দেয়?

সাম্প্রতিক একটি গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে, চকলেট আসলে বাড়িয়ে দিতে পারে মাইগ্রেনের সমস্যা। আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশনের গবেষণায় ধরা পড়েছে, চকলেট দ্রুত মাথা ব্যথা বাড়িয়ে দিতে পারে।

চকলেট খেলেই মন ভাল করার হরমোন সেরোটনিন তৈরি হয় শরীরে। মস্তিষ্কেও তা পৌঁছায়। যত বেশি সেরোটনিন মস্তিষ্কে যাবে, ততই তা উত্তেজনা সৃষ্টি করবে। তাতে মন যেমন ভাল হবে, সঙ্গে যন্ত্রণাও বাড়বে।

তাছাড়া, চকলেটে থাকে ক্যাফিন। তার প্রভাবে যে কোনও যন্ত্রণাই বাড়তে পারে বলে বক্তব্য গবেষকদের। ফলে মাইগ্রেনের ব্যথায় অস্থির হয়ে চকলেট খেয়ে কিছুক্ষণের জন্য আরাম পেলেও বস্তবে তা ক্ষতিই করবে।

Related Articles

Back to top button