জীবনযাপন

জেনেনিন দারুচিনির অসাধারণ কিছু উপকারিতা সম্পর্কে!

দৈনন্দিন খাবারে মশলা হিসেবে আমরা হামেশাই দারুচিনি ব্যবহার করে থাকি। খাবারের স্বাদ এবং সুগন্ধ বৃদ্ধিতে এটি খুবই প্রয়োজনীয় একটি উপাদান। তবে রান্নায় ব্যবহার ছাড়াও আরো অনেক কাজে লাগে দারুচিনি। এতে রয়েছে বিশেষ কিছু গুনাবলি যা শরীরের অনেক উপকারে আসে। বিশেষ করে তেল-মসলা যুক্ত বাইরের খাবার বেশি খেলে পেটে দূষিত পদার্থ জমা হয়। আর যা বের করতে দারুন কাজে করে দারুচিনি।

শরীরে জমে থাকা টক্সিন বের করে দিতে সকালে এক গ্লাস জলে মৌরি ও দারুচিনি মিশিয়ে খেলে তা দারুন কাজে দেয়। শরীরকে ঝরঝরে ও চাঙ্গা করে দারুচিনি মিশ্রিত জল। মৌরি ও দারুচিনি মিশ্রন হজম শক্তি বাড়াতে সাহায্য করে, ওজন কমাতে এবং বিপাক-ক্রিয়াকে ঠীক রাখতেও সাহায্য করে।

মৌরি ও দারুচিনি এবং জিরা মিশ্রিত জল পান করলে ডায়াবিটিস ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। তাছাড়া এই মিশ্রন অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ হওয়ায় শরীর থেকে টক্সিন বার করে রক্ত চলাচলের প্রক্রিয়াকে স্বাভাবিক রাখে। ত্বকও আরও উজ্জ্বল হয়ে ওঠে।

অ্যান্টি-অক্সিড্যান্ট ছাড়াও দারুচিনিতে আছে পলিফেনল, অ্যান্টিব্যাকটিরিয়াল, অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল গুণ, যা রোগ প্রতিরোধ করে স্বাস্থ্য আরও শক্তিশালী করে তোলে।

Related Articles

Back to top button