জীবনযাপন

শীতকালে চুল ধুতে কোন জল ব্যবহার করা উচিত, ঠাণ্ডা নাকি গরম? অবশ্যই জেনেনিন

আবহাওয়া বদলাতে শুরু করেছে। জাঁকিয়ে শীত না পড়লেও ভোর ও রাতের দিকে হালকা পড়তে শুরু করেচে হালকা ঠাণ্ডা। বাড়ছে শুষ্কতাও। এখন থেকেই শুরু করুন যত্ন। তাহলে পুরো শীতকালের শুষ্ক আবহাওয়ায় ভাল থাকবে ত্বক ও চুল, ভাল থাকবেন আপনিও।

শীতে ঠাণ্ডা থেকে বাঁচতে বেশিরভাগ মানুষই গরম জলে স্নান করেন। কিন্তু এ সময় দ্বিধায় পড়ে যান, চুলও গরম জলে ধুবেন নাকি এর জন্য আবার আলাদা করে ঠাণ্ডা জল ব্যবহার করবেন।

সাধারণত চুলে গরম জল দিলে ক্ষতিই হয়। তবে যদি ঠাণ্ডা থেকেও বাঁচতে চান, আবার চুলও ভালো রাখতে চান তাহলে একদম হালকা গরম জলে চুল পরিস্কার করতে হবে। হাল্কা গরম জলে চুলে ফ্রিজি ভাব হয় না।

আর কী করলে চুল ভালো থাকবে শীতকালে?

১) শীতকালে শ্যাম্পু বেশিক্ষণ চুলে রাখা উচিত নয়। বর্ষা ও গ্রীষ্মের সময় চুলে দীর্ঘক্ষণ শ্যাম্পু করা হয়, কারণ সেই সময় চুলে প্রচুর ঘাম হয়। কিন্তু শীতের মৌসুমে সেভাবে ঘাম হয় না। তাই শ্যাম্পু করে দ্রুত চুল ধুয়ে ফেলুন।

২) শীতকালে অনেকক্ষণ ধরে চুল ভিজিয়ে রাখার দরকার নেই। কারণ এতে চুলের গোড়ার প্রাকৃতিক তেল কমে যায়, যার কারণে চুল পাতলা ও প্রাণহীন হয়ে পড়ে। তাই দ্রুত হাতে চুল ধুয়ে ফেলতে হবে।

৩) চুল ধোওয়ার পর কন্ডিশনার লাগিয়ে নিন। তবে বেশি নয়, হালা হাতে আলতো করে কন্ডিশনার ব্যবহার করবেন, যাতে চুলের গোড়া পর্যন্ত না পৌঁছায় না। অতিরিক্ত কন্ডিশনার ব্যবহারে চুল পাতলা হয়ে যেতে পারে।

Related Articles

Back to top button