নিউজ

BigNews: ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডারে হ্যাকার হানা, চাঞ্চল্য আইবি রিপোর্টে

এবার আক্রমণের লক্ষ্য ভারতের পারমাণবিক অস্ত্রভাণ্ডার এবং প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন ক্ষেত্র। এ সংক্রান্ত তথ্য হাতাতে মরিয়া চেষ্টা চালাচ্ছে চীন ও পাকিস্তান। নামানো হয়েছে তাদের গোয়েন্দা সংস্থার তাবড় তাবড় হ্যাকারদের। গত অক্টোবর মাসজুড়ে তারা ‘সাইবার হামলা’ চালিয়েছে ভারতের বিভিন্ন প্রান্তে থাকা ভাইটাল ইনস্টলেশনের ১৩টি কম্পিউটারে। চীন ও পাকিস্তান তো বটেই, এমনকী উত্তর কোরিয়া থেকে পর্যন্ত চলেছে হামলা। সাহায্য নেওয়া হয়েছে মোট ৫৬টি ‘ওয়েব অ্যাপ্লিকেশন’-এর। সেগুলির মাধ্যমে মহারাষ্ট্র, পাঞ্জাব এবং কেরলের পাশাপাশি বাংলার ‘ভাইটাল ইনস্টলেশন’-এর কম্পিউটার সিস্টেমকে টার্গেট করেছিল হ্যাকাররা। যদিও ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) ওই হামলা রুখতে সমর্থ হয়েছে।

সাইবার হানা সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট কেন্দ্র সরকার এবং সংশ্লিষ্ট রাজ্যগুলিকে পাঠিয়েছে তারা। ভবিষ্যতে এই ধরনের হামলা রুখতে সাইবার নিরাপত্তা ব্যবস্থা আরও আটোঁসাঁটো করার পরামর্শ দিয়েছে আইবি’র সাইবার থ্রেট ইন্টেলিজেন্স ইউনিট। সতর্কবার্তার জেরে পাকিস্তানকেন্দ্রিক ৫৬টি ওয়েব অ্যাপ্লিকেশনকে নিষিদ্ধ করেছে কেন্দ্র। গোয়েন্দারা জানিয়েছেন, লাগাতার সাইবার হামলা চলেছে পারমাণবিক ও প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন ক্ষেত্রে। হানা দেওয়া হয়েছিল অসামরিক বিমান চলাচল মন্ত্রক, আধা সামরিক বাহিনী, বিভিন্ন রাজ্যের পুলিস, সমবায় ব্যাঙ্ক ও সরকারি দপ্তরের কম্পিউটারে। চলতি বছর সেপ্টেম্বর মাসেও ১০০টি ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে দেশের ৪০টি কম্পিউটারকে ‘টার্গেট’ করেছিল চীনা ও পাক হ্যাকাররা। ওই পর্বে জম্মু ও কাশ্মীরের প্রতিরক্ষা সংশ্লিষ্ট ১১টি, কর্ণাটকের সাতটি, উত্তরপ্রদেশের ছ’টি এবং পশ্চিমবঙ্গের দু’টি কম্পিউটারে হামলা চলে।

সম্প্রতি রাশিয়া থেকে এস-৪০০ মিসাইল সিস্টেম কিনেছে ভারত। গোয়েন্দাদের দাবি, তার জেরেই ভারতের প্রতিরক্ষা প্রস্তুতি নিয়ে ঘুম ছুটেছে চীন ও পাকিস্তানের। তারা এখন এই সমস্ত ডিফেন্স সিস্টেম সংশ্লিষ্ট তথ্য হাতাতে চাইছে। সেই জন্য সাইবার হানার চেষ্টা চলছে বারবার। গত অক্টোবর মাসে চীন ও পাক হ্যাকারদের হামলায় একটা বিষয় স্পষ্ট—সবচেয়ে ‘বিপদ’ মহারাষ্ট্রের। ওই রাজ্যে পারমাণবিক এবং প্রতিরক্ষা সংক্রান্ত ন’টি অ্যাপ্লিকেশন, ওয়েব অ্যাপ্লিকেশন এবং দু’টি কম্পিউটারে বারবার সাইবার হানা চলেছে। একইভাবে ওই সময়ে পাঞ্জাবে সাতবার এবং কেরলে পাঁচবার বিভিন্ন ভাইটাল ইনস্টলেশনের কম্পিউটারে হানা দিয়েছে চীনা ও পাক গুপ্তচর সংস্থা গুয়ানবু এবং আইএসআই। আইবি সূত্রে জানা গিয়েছে, ভারতের যুদ্ধবিমান, সাবমেরিন, এয়ার ডিফেন্স সিস্টেম, অ্যান্টি মিসাইল সিস্টেমের তথ্য হাতানোই বেজিং এবং ইসলামাবাদের মূল লক্ষ্য। এই পর্বে কিম জংয়ের উত্তর কোরিয়াও তাদের দোসর হয়ে ওঠায় নয়াদিল্লির চিন্তা বেড়েছে।

Related Articles

Back to top button