April 19, 2024 | 9:37 PM

ইউক্রেইনের রাজধানী কিইভের দিকে আগুয়ান রুশ সেনাবাহিনীর যে ৪০ মাইল দীর্ঘ সেনাবহরের কথা যুদ্ধের শুরু থেকেই বলা হচ্ছে, তার একটি বড় অংশকে এখন আর বহরের সঙ্গে দেখা যাচ্ছে না।
সিএনএন জানিয়েছে, বৃহস্পতিবার কিইভের আকাশ থেকে মেঘ সরে গেলে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে কিইভের উত্তর-পশ্চিমাঞ্চলে রুশ সেনা বহরের অবস্থানের নতুন কিছু ছবি তুলতে পেরেছে মার্কিন স্পেস টেকনোলোজি কোম্পানি ম্যাক্সার।

সেসব ছবিতে ৪০ মাইল বা ৬৪ কিলোমিটার দীর্ঘ সেই কলাম আর দেখা যায়নি। ওই বহরের কিছু অংশকে মোতায়েন করা হয়েছে কিইভের আশপাশে বিভিন্ন এলাকায়।

ম্যাক্সার বলছে, বহরের কিছু সমরিক যানবাহনকে লুবিয়াংকার কাছে জঙ্গলে বা গাছের সারির নিচে দাঁড় করিয়ে রাখতে দেখা গেছে।
কিইভের ১৭ মাইল উত্তর-পূর্বে, হোস্টোমেলের আন্তনভ বিমানঘাঁটির ঠিক উত্তরে ওজেরা শহরের আবাসিক এলাকার রাস্তায় রাশিয়ার কিছু সামরিক বাহন লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

সেখান থেকে তিন মাইল উত্তর-পূর্বেই লুবিয়াংকা, সেখানে রুশ আর্টিলারি বাহিনীর কিছু সরঞ্জাম গাছের আড়ালে লুকিয়ে রাখা অবস্থায় দেখা গেছে।
আর বিমানঘাঁটির ১০ মাইল পশ্চিমে বেরেস্তায়েংকায় দেখা গেছে বেশ কিছু তেলের লরি। একটি মাঠের কাছে গাছের নিচে বেশ কিছু মাল্টিপল রকেট লঞ্চার অবস্থান নিয়ে আছে বলেও ম্যাক্সার জানিয়েছে।

কয়েকদিন আগেও সেই ৪০ মাইর দীর্ঘ সেনাবহরের লেজের অংশ যে এলাকায় ছিল, সেই ইভানকিভের দক্ষিণ-পূর্বে কিছু সামরিক ট্রাক এবং সমর সরঞ্জাম এখনও রাখায় দেখা যাচ্ছে।
সিএনএন লিখেছে, কিইভের প্রান্তে গত কয়েক দিনের লড়াইয়ের ধ্বংসচিহ্ন ধরা পড়েছে ম্যাক্সারের স্যাটেলাইট থেকে তোলা ছবিতে।

হোসটোমেলে রুশ বাহিনীর নিয়ন্ত্রণে থাকা আন্তনভ বিমানঘাঁটির এলাকায় জ্বালানির ট্যাংক জ্বলতে দেখা গেছে। সেখান থেকে ঘন কালো ধোঁয়া উঠতে দেখা গেছে কিছু ছবিতে।
কিইভের ঠিক উত্তর-পশ্চিমে বরোদিয়াংকায় বেশ কিছু অ্যাপার্টমেন্ট ভবন দাঁড়িয়ে থাকতে দেখা গেছে যুদ্ধের ক্ষত নিয়ে। সিএনএন লিখেছে, রুশ বাহিনীর হামলার শিকার হয়েছিল এসব ভবন।

একটি ছবিতে কিইভ শহরের ঠিক বাইরে স্তইয়াংকা এলাকায় একটি ওয়্যারহাউজের পোড়া ধ্বংসস্তূপ দেখা গেছে।
সেখান থেকে ৮০ মাইল দূরে চেরনিহিভে একটি সুপারমার্কেটও পুড়ে গেছে আগুনে। স্থানীয় ভবনগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে।