জীবনযাপন

দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে নিয়মিত করুন এক্সারসাইজ! জেনেনিন আপনিও

বর্তমানে দুশ্চিন্তায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। তবে এর থেকে বের হতে চাইলে, পথ কিন্তু রয়েছে। সেটি হল এক্সারসাইজ। নিয়মিত শরীরচর্চায় ভালো থাকে মন, দূর হয় দুশ্চিন্তা। এমনটাই বলছে গবেষণা।

গবেষকরা বলেন, উদ্বেগ কিন্তু শুধুমাত্র মানসিক সমস্যা নয়। এর সঙ্গে শরীরেরও যোগ রয়েছে। উদ্বেগ থেকে দেখা দিতে পারে নানান শারীরিক সমস্যা যেমন- প্রেশার, সুগার, হার্টের রোগ ইত্যাদি। তাই চিকিৎসকরা বলেন উদ্বেগ কমিয়ে রাখার কথা।

তবে বললেই তো চিন্তা আর পাখির মতো উড়ে চলে যাবে না। সে ক্ষেত্রে কিছু কৌশল ব্যবহার করতে হবে। এমনই একটি কৌশলের কথা উঠে এল নতুন গবেষণায়। ইউনিভার্সিটি অব গুটেনবার্গের একদল গবেষক তাদের গবেষণায় দেখালেন যে এক্সারসাইজ করলে উদ্বেগ অনেকটাই কমে।

সম্প্রতি এই গবেষণা প্রকাশ পেয়েছে জার্নাল অব অ্যাফেক্টিভ ডিজঅর্ডারে। গবেষণাটি করা হয় ২৮৬ জনের উপর। এই মানুষগুলির প্রত্যেকেরই অ্যাংজাইটি সিনড্রোম রয়েছে। এদের মধ্যে অর্ধেক মানুষ এই সমস্যা নিয়ে ১০ বছর কাটিয়ে দিয়েছেন।

গবেষক দল জানিয়েছে, এই গবেষণায় অংশগ্রহণকারীদের গড় বয়স হল ৩৯। অংশগ্রহণকারীদের মধ্যে ৭০ শতাংশই হলেন নারী। এই অংশগ্রহণকারীদের বিভিন্ন দলে ভাগ করা হয়। এই দলগুলিকে ভারী থেকে সাধারণ এই ভিত্তিতে ১২ সপ্তাহ ধরে ব্যায়াম করানো হয়। তারপর তৈরি হয় প্রতিবেদন।

এর উপর ভিত্তি করে গবেষক দল জানায়, এক্সারসাইজ করলে উদ্বেগের সমস্যা অনেকটাই কমে।

তাই বিশেষজ্ঞদের পরামর্শ, উদ্বেগ কমাতে চাইলে অবশ্যই ব্যায়াম করুন। ব্যায়ামের থেকে ভালো আর কোনও বিষয় আপনার সামনে নেই। আর ব্যায়াম না করতে পারেন তো হাঁটুন, জগিং করুন। তাতেও মিলবে ফল।

Related Articles

Back to top button