নারীরা গর্ভাবস্থায় চুলের যত্ন নেবেন যেভাবে! অবশ্যই জেনেনিন

Written by News Desk

Published on:

নারীর জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হল গর্ভধারণ। এই সময় প্রতিটা মুহূর্ত খুবই চ্যালেঞ্জিং হয়। মানসিক ও শারীরিক পরিবর্তন ঘটার পাশাপাশি অনেক সমস্যার মুখোমুখিও হতে হয়। গর্ভাবস্থায় সাধারণত চুল পড়া কমে, তবে শরীরে হরমোনাল পরিবর্তনের কারণে কারও কারও ক্ষেত্রে তা বাড়তেও পারে।

এই প্রতিবেদনে কয়েকটি উপায় দেওয়া হল, যেগুলো মেনে চললে গর্ভবতী নারীদের চুল পড়া রোধ হতে পারে।

গর্ভাবস্থায় চুলের যত্নে সবচেয়ে ভালো উপায় হল চুলে ম্যাসাজ করা। তেল দিয়ে চুল ম্যাসাজ করার ফলে চুলের ঘনত্ব বৃদ্ধি পায় এবং রক্ত​​সঞ্চালন উন্নত হয়, ফলে চুলের বৃদ্ধি উন্নত হয়।

সপ্তাহে অন্তত তিনবার চুলে তেল লাগান। এমন তেল ব্যবহার করুন যাতে স্বাস্থ্যকর উপাদান রয়েছে, যেমন জলপাই, নারকেল এবং আমন্ড অয়েল।

তেলটি হালকা গরম করে এটি দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। এটি আপনার চুলের শিকড়কে শক্তিশালী করবে এবং চুল পড়া রোধ করতেও সহায়তা করবে।

আরও ভাল ফল পেতে চাইলে, মাথায় গরম তোয়ালেও জড়িয়ে রাখতে পারেন।

সপ্তাহে কমপক্ষে এক বা দু’বার শ্যাম্পু ব্যবহার করুন এবং মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। চুল ধোওয়ার পরে কন্ডিশনার অবশ্যই লাগান।

গর্ভাবস্থায় চুল কালার করা একেবারেই উচিত নয়। গবেষণায় দেখা গেছে যে, চুলে কালার করার ফলে লো বার্থ ওয়েট, নিউরোব্লাস্টোমা এবং লিউকেমিয়া হওয়ার ঝুঁকি বাড়তে পারে।

তবে অন্য একটি গবেষণায় দেখা গেছে, গর্ভধারণের সময় তিন-চারবার হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা উদ্বেগের কারণ নয় এবং শিশুর উপরও বিরূপ প্রভাব পড়ার কোনও ঝুঁকি বাড়ে না।

তবে কিছু হেয়ার কালার অ্যালার্জি বা সংক্রমণের কারণ হতে পারে, তাই গর্ভাবস্থায় এগুলি এড়ানোই ভাল।

ভেজা চুল আঁচড়াবেন না। চুল পুরোপুরি শুকাতে দিন তারপরে আঁচড়ান। তাহলে চুল কম পড়বে। সম্ভব হলে নিয়মিত চুল ট্রিম করতে পারেন।

Related News