April 19, 2024 | 11:50 PM

রাশিয়ার কাছ থেকে কেনা অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০-এর প্রথম চালান মোতায়েন করেছে ভারত। সরকারি সূত্রের বরাতে ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, চীন ও পাকিস্তান থেকে আকাশ পথে আসা হুমকি মোকাবিলায় পাঞ্জাব সেক্টরে এই প্রতিরক্ষা মোতায়েন করা হয়েছে।

এই মাসের শুরু থেকেই রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটির সরঞ্জাম ভারতে পৌঁছানো শুরু করেছে। আশা করা হচ্ছে, কয়েক সপ্তাহের মধ্যে এগুলো ব্যবহার উপযোগী হয়ে যাবে।

৩৫ হাজার কোটি রুপিতে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পাঁচটি স্কোয়াড্রন কিনেছে ভারত। ৪০০ কিলোমিটার পর্যন্ত এলাকার হুমকি প্রতিহত করার সক্ষমতা রয়েছে এটির।

এএনআই জানিয়েছে, প্রথম স্কোয়াড্রন মোতায়েনের পর ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) পূর্বাঞ্চলীয় সীমান্তে নজর দেবে। এর সঙ্গে সংশ্লিষ্ট প্রাদেশিক কর্মীদের দেশের অভ্যন্তরেই প্রশিক্ষণ দেওয়া হবে। ভারতীয় বিমান বাহিনীর কর্মকর্তারা এই প্রতিরক্ষা ব্যবস্থার ওপর রাশিয়ার প্রশিক্ষণ নিয়েছেন।

এই প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ করার ফলে ভারত দক্ষিণ এশিয়ার আকাশে ক্ষমতাধর হয়ে উঠবে। এর মাধ্যমে ৪০০ কিলোমিটার দূর থেকেই ভারত শত্রুর বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে পারবে।