আপনার সন্তান না হওয়ার কারণ হয়ে দাঁড়াতে পারে এই একটি অভ্যাস, জেনেনিন বিস্তারিত

More articles

প্রতিদিন ব্যায়াম করার রয়েছে অনেক সুফল। ওজন নিয়ন্ত্রণে রাখা, ডায়াবেটিস, হার্টের অসুখের ঝুঁকি কমানো, ভাল ঘুম হওয়া, বিভিন্ন হরমোন ক্ষরণ করা যা শরীরকে করে সজীব ও সুস্থ। তবে প্রতিদিন হালকা ব্যায়াম করে সুস্থ থাকার ক্ষেত্রে অনেকের আগ্রহ দেখা যায় না।

অথচ যখন ওজন বেড়ে যায়, তখন না বুঝেই অতিরিক্ত ব্যায়াম করেন। অনেক বছর থেকে জমে থাকা ফ্যাট এক সপ্তাহেই কমিয়ে ফেলতে চান। কিন্তু জানেন কী অতিরিক্ত ব্যায়াম আপনার সন্তান না হওয়ার কারণ হয়ে দাঁড়াতে পারে।

বিশেষজ্ঞরা বলেন, স্বাভাবিক ওজনের কোনো নারী কঠোর শারীরিক পরিশ্রম করলে তার গর্ভধারণে সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। যে সকল নারীরা দীর্ঘসময় ধরে শারীরিক পরিশ্রম করেন, তাদের ক্ষেত্রে ইস্ট্রোজেন হরমোনের মাত্রায় প্রভাব পড়ে।

বিশেষ করে, স্থূলত্বের সমস্যায় ভোগা কোনো নারী দীর্ঘসময় ব্যায়াম করলে, তার দেহের উষ্ণতা বৃদ্ধি পায়, ফ্যাট বার্ন হয় এবং একইসঙ্গে ইস্ট্রোজেনের মাত্রা কমতে থাকে যা সন্তানধারণে প্রতিবন্ধকতা তৈরি করে।

আবার পুরুষরাও একইভাবে বন্ধ্যত্বের শিকার হতে পারেন। দীর্ঘসময় জিমে কাটানো এবং কঠোর পরিশ্রম করার ফলে স্পার্ম কাউন্ট কমে যাওয়ার আশঙ্কা থাকে। তাই মাত্রাতিরিক্ত ফ্যাট কমাতে হলে সময় দিন। সঠিক নিয়ম মেনে ব্যায়াম করুন।

Latest