আপনার শিশুর ১০ বছর হওয়ার আগে তাকে যা যা শিখাবেন! জেনেনিন

More articles

দশ বছর আগের সময়টা সন্তানের জন্য খুব গুরুত্বপূর্ণ সময়। এই সময়ে যা দেখে তাই চট করে শিখে নেয় এবং পরবর্তী বয়সে সেটাই তারা কাজে লাগায়। তাই এ সময় বাবা-মা এবং পরিবারের সতর্ক অনুসরণ করে সন্তানকে গুরুত্বপূর্ণ বিষয়গুলো শিখিয়ে দেওয়া।

বড়দের সঙ্গে তর্ক না করা

কোন বিষয়ে বড়দের সঙ্গে তর্ক-বিতর্কে জড়ানো যাবে না। বড়দের সঙ্গে তর্ক করাটা বেয়াদবি কাজ, সেটা তাদেরকে শিখাতে ও বুঝাতে হবে এই বয়সেই।

বয়স্কদের সালাম জানানো

বয়স্কদের দেখলেই সুন্দরভাবে সালাম দিতে হবে, এখন থেকেই এটা শিখিয়ে দিতে হবে। সালামের অর্থটাও তাদের শিখিয়ে দেওয়া প্রয়োজন, যাতে তাদের নিজের থেকেই সালাম দেওয়ার আগ্রহ থাকে।

বড়দের কাজে সাহায্য করা

বয়স্ক কিংবা গুরুজনদের কাজ করতে দেখলে নিজ উৎসাহে তাদের কাজে সহযোগিতা করানো শিখাতে হবে। এই বয়সে এসব কাজ না শেখালে পরবর্তীতে বসে থাকার অভ্যাস হয়ে যাবে।

বাবা-মায়ের সঙ্গে বন্ধত্বপূর্ণ হয়ে ওঠা

সন্তানের বন্ধু হয়ে ওঠা খুব কষ্টকর কিন্তু আপনাকে এ চেষ্টা অবশ্যই করতে হবে। ধীরে ধীরে সন্তান শেখান যে বাবা-মা’রাও বন্ধুসমেত। এখন থেকেই কাছের মানুষ হয়ে ওঠার চেষ্টা করুন যেন যেকোনো বিপদে-আপদে সে আপনার কাছে আসতে পারে।

অনুমতি নেওয়ার অভ্যাস গড়ে তুলুন

কারো সঙ্গে কথা বলার প্রয়োজন হলে শুরুতেই ‘আপনার সঙ্গে একটু কথা বলতে পারি’-এই ধরনের অনুমতি নেওয়া খুবই জরুরি। এটা ভদ্রতার মধ্যেই পড়ে।

ধন্যবাদ বলা শেখান

কারো কাছ থেকে কোনো কিছু নেওয়ার সময় ‘ধন্যবাদ’বলতে হয়, সেটা এখনিই শিখিয়ে দিন। এই অভ্যাসটি সন্তানের মধ্যে গড়ে তুলুন।

Latest