জীবনযাপন

স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করে এসব বিষয়, সাবধান হয়ে যান এক্ষুনি

প্রতিদিনের জীবনে আমাদের করা অনেক কাজই স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করে থাকে।তবে আমরা কিন্তু এতটা বুঝিনা যে এই জিনিসগুলো আমাদের অজান্তেই কতটা ক্ষতি করে দিচ্ছে।যেমন-

আবেগের জন্য খাওয়া: ‘আপনি স্বাস্থ্যের জন্য যে খারাপ একটি কাজ করেন তা হলো ইমোশনাল ইটিং বা আবেগ তাড়িত হয়ে ভোজন, এ কাজটি আপনি রাগান্বিত হলে বা মানসিক চাপে থাকলে অথবা বিষণ্ন হলে করে থাকেন।’ আপনি ক্ষুধার তুলনায় আপনার আবেগের জন্য যত বেশি খাবেন, আপনার অতিরিক্ত ভোজন ও ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা তত বেশি বৃদ্ধি পাবে।

ঘুমের ওষুধের ওপর নির্ভর করা:
 যে কারো রাতে পর্যাপ্ত সময় চোখ বন্ধ রাখতে সমস্যা হলে তাদের অধিক ঘুমের জন্য স্লিপিং পিল বা ঘুমের বড়ি সঠিক উপায় হতে পারে। স্বল্পমেয়াদী ঘুমের সমস্যার ক্ষেত্রে ঘুমের ওষুধ ভালো হলেও দীর্ঘদিন ধরে এটির ওপর নির্ভর করা ভালো নয়।

ঋণ শোধ করতে না পারা: আর্থিক ঋণ শুধুমাত্র আপনার ব্যাংক অ্যাকাউন্ট নয়, আপনার স্বাস্থ্যের ওপরও নেতিবাচক প্রভাব ফেলে। ৮,৪০০ তরুণ প্রাপ্তবয়স্কের ওপর চালানো একটি গবেষণায় পাওয়া যায়, উচ্চ ঋণ শোধ করতে না পারার সঙ্গে মানসিক চাপ, বিষণ্নতা ও ডায়াস্টোলিক রক্তচাপ বৃদ্ধির সংযোগ ছিল, এছাড়া তাদের সাধারণ স্বাস্থ্যও খারাপ হয়।

জল পান করতে ভুলে যাওয়া: অনেকেই জল পান করতে ভুলে যান, কিন্তু এমনটা হওয়া উচিত নয়। ওয়েবএমডি ডটকমের প্রধান মেডিক্যাল সম্পাদক এবং সহযোগী মেডিক্যাল পরিচালক ব্রুলিন্ডা নাজারিও বলেন, অধিকাংশ লোকই তৃষ্ণার্ত হয়ে জল পান না করা পর্যন্ত সামান্য ডিহাইড্রেটেড বা জলশূন্যতায় থাকে।’ প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল পান করা গুরুত্বপূর্ণ।

Related Articles

Back to top button