জীবনযাপন

সকালে জলখাবারের আগে অবশ্যই করুন এই কাজ, তাহলেই সারাদিন থাকবেন তরতাজা

সুস্বাস্থ্য ও মেদহীন শরীর অর্জন করতে একটু পরিশ্রম তো করতেই হবে। তাই ব্রেকফাস্টের আগে অবশ্যই কিছু কাজ করা জরুরি। তেমনি কিছু কাজ সম্পর্কে আলোচনা করা হলো আমাদের আজকের প্রতিবেদনে-

1.অবশ্যই ব্যায়াম
মেদহীন ঝরঝরে শরীর চাইলে অবশ্যই সকালের নাশতার আগে ব্যায়াম করুণ। সকালের ব্যায়াম অনেক বেশী ফলপ্রসূ। সম্ভব হলে বাইরের কোথাও মর্নিং ওয়াক করতে যাবেন। এতে শরীর ও মন দুটোই ভালো থাকবে।

2.ঘুম থেকে উঠেই ব্রেকফাস্ট নয়
একেক জনের সকাল একেক সময়ে হয়। কেউই একই টাইমে ঘুম থেকে ওঠে না। তবে যার যখন ঘুম ভাঙ্গে তার জন্য তখনই সকাল। সুন্দর ও নীরোগ শরীর চাইলে অবশ্যই সকাল সকাল ওঠার অভ্যাস করতে হবে। ঘুম থেকে উঠেই ব্রেকফাস্টের টেবিলে বসে গেলে চলবে না। শরীরকে জেগে ওঠার সময় দিতে হবে। ঘুম ভাঙার কমপক্ষে আধা ঘণ্টা পর ব্রেকফাস্ট করুন।

3.দাঁতের রুটিন
রাতের বেলা অবশ্যই দাঁত ব্রাশ করে ঘুমাবেন। আর সেটা করে যদি ঘুমান, তাহলে সকালে দাঁত ব্রাশ করার কোনো প্রয়োজন নেই। ব্রেকফাস্টের আগে খুব ভালো করে কুলি করে নেবেন। ব্রেকফাস্ট করা শেষ হলে তারপর দাঁত ব্রাশ করে নেবেন। দাঁত ফ্লস করবেন ও মাউথ ওয়াশ ব্যবহার করবেন।

4.এক গ্লাস জল অবশ্যই
সকালে ব্রেকফাস্টের আগে এক গ্লাস জল অবশ্যই জরুরি। এই জলটি ঘুম থেকে ওঠার পর পান করলেই ভালো। সারা রাত আপনার শরীর জল শুন্য ছিল। তাই ঘুম থেকে উঠেই তাকে জল দেয়া জরুরি। এই জল আপনার পাকস্থলীকে সুস্থ রাখবে, দেহের জল শূন্যতা রোধ করবে, ভালো রাখবে ত্বক ও চুল। জল না পান করে খালি পেটে ব্রেকফাস্ট কখনোই খাবেন না।

Related Articles

Back to top button