ওষুধ ছাড়াই এই ৪টি সহজ ঘরোয়া কৌশলে সেরে যাবে জ্বর, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

এখনকার দিনে জ্বর প্রায়ই সবার হয়ে থাকে।যেকোনো কারণে যেকোনো মুহূর্তে জ্বর হয়ে থাকে।তবে এখনকার জ্বর একদমই ভালো নয়।জ্বরে কাবু হলে বাড়িতে কিছু কৌশলের মাধ্যমে নামানোর চেষ্টা করতে পারেন। এতে কাজ না হলে সাধারণ প্যারাসিটামল-জাতীয় ওষুধ খাওয়া যায়। তবে চিকিৎসককে না জানিয়ে কখনোই দোকান থেকে অ্যান্টিবায়োটিক কিনে খাবেন না। অ্যাসপিরিন বা আইবুপ্রোফেন-জাতীয় ওষুধও না। তাহলে আসুন জেনে নিই বাড়িতে আমরা কী ব্যবস্থা নিতে পারি।

১. জ্বরের মধ্যে হারবাল ও গ্রিন চা বেশ কাজে দেয়। চায়ের মধ্যে এক টুকরো আদা, এলাচি, লবঙ্গ বা খানিকটা মধু মিশিয়ে এই হারবাল চা তৈরি করা যায়। অথবা এক বাটি গরম স্যুপ খেলেও দেখবেন ঘাম হচ্ছে এবং জ্বর নেমে যাচ্ছে।

২.জ্বর হলে শরীর দ্রুত জলশূন্য হয়ে পড়ে। তাই প্রচুর জল ও তরলজাতীয় খাবার খেতে হবে। নয়তো জিভ শুকিয়ে যাবে। প্রস্রাবের পরিমাণ কমে যাবে বা গাঢ় হয়ে যাবে। তাই জ্বর হলে দিনে দুই থেকে আড়াই লিটার জল পান করুন।

৩. জ্বর হলে শরীরের বিপাকক্রিয়া বাড়ে। তাই বাড়তি ক্যালরির প্রয়োজন হয়। অনেকে জ্বর হলে কিছু খাবেন না বলে ঠিক করেন। এতে নিজেরই ক্ষতি। অল্প হলেও পুষ্টিকর কিছু খেতে হবে। জ্বরের রোগীর পথ্য বলে আসলে কিছু নেই। সবই খাওয়া যায়। তবে তেল-মসলাযুক্ত খাবার হজম করতে কষ্ট হয়। বিপাকে ক্যালরিও বেশি খরচ হয়। তাই সহজপাচ্য খাবারই ভালো। সবজি মেশানো জাউভাত, পরিজ, ওটমিল, স্যুপ ইত্যাদি যথেষ্ট পুষ্টি জোগাবে। ফলের রস বা ফল খেতে চেষ্টা করুন।

৪. খুব জ্বর এলে হালকা গরম জল দিয়ে স্নান করে নিতে পারেন। জলের তাপমাত্রা আপনার শরীরের তাপমাত্রার চেয়ে দুই ডিগ্রি কম হবে। বাথটাবে বা ঝরনার ধারায় স্নান করা ভালো। বাড়তি তাপমাত্রা জলে চলে যাবে। ১৫ থেকে ২০ মিনিটের বেশি ভিজবেন না।স্নান সেরে দ্রুত শুকনো তোয়ালে দিয়ে জল মুছে নিন। বিছানায় কাঁথা বা কম্বলের নিচে ঢুকে পড়ুন।

Related News