শাকসবজি সতেজ রাখবেন কীভাবে, জেনেনিন!

More articles

করোনার কারণে ঘন ঘন বাজারে যাওয়া ঠিক নয়।  শুকনো খাবার দীর্ঘ সময় রাখা গেলেও কয়েক ধরনের শাকসবজি নিয়ে ঝামেলা হয়। এগুলো দ্রুত পচতে শুরু করে। যেমন— লেবু, মরিচ, ধনেপাতা, শাক। বাইরে থেকে কোনও সংরক্ষণ করার উপাদান ব্যবহার করা ছাড়াও ফ্রিজে এগুলো তাজা রাখার কতগুলো উপায় রয়েছে। যেমন-

লেবু : একটি এয়ারটাইট প্যাকেটে ভালো করে পেপার টাওয়েল দিন। তার উপর লেবুগুলো রেখে উপরে আরও একটি পেপার টাওয়েল দিয়ে প্যাকেটটি বন্ধ করে ফ্রিজে রেখে দিন। অনেক দিন লেবু তাজা থাকবে।

কাঁচামরিচ
 : প্রথমেই কাঁচামরিচের ডাঁটিগুলো ছিঁড়ে ফেলে দিন। তারপর একটি এয়ারটাইট বাক্সে পেপার টাওয়েল দিয়ে তার উপর কাঁচামরিচগুলো রাখুন। উপরে আরও একটা পেপার টাওয়েল দিয়ে ঢাকনা বন্ধ করে ফ্রিজে রেখে দিন। ৭ দিন তাজা থাকবে কাঁচামরিচ।

ধনেপাতা ও শাক
 : উভয় ক্ষেত্রেই ডাঁটি ছাড়িয়ে নিন। পাতাগুলো আলাদা করে রাখুন। তারপর একটি এয়ারটাইট বাক্সে খবরের কাগজে দিয়ে ভালো করে মুড়ে ঢাকা দিয়ে ফ্রিজে রেখে দিন। এই ভাবে অনেকদিন ব্যবহার করতে পারবেন শাক ও ধনেপাতা।

তাপমাত্রা : সবজি তাজা রাখার জন্য ফ্রিজের তাপমাত্রা শীতের আবহাওয়া অনুযায়ী নিয়ন্ত্রণে রাখুন।

লেটুসপাতা : লেটুসের মতো সবুজ শাকসবজি পাতাসহ প্লাস্টিকের ব্যাগে স্টোর করুন। সঙ্গে ভিজে পেপার টাওয়াল রাখুন। এই পদ্ধতিতে ফ্রিজে রাখলে শাকসবজি অনেক দিন তাজা থাকবে।

Latest