বেশিক্ষণ দাঁড়িয়ে থাকলে পা ধরে যায়? জেনেনিন কি কি খাবার খেলে এই রোগ থেকে মুক্তি পাবেন আপনি!

More articles

বয়স বৃদ্ধির সাথে সাথে আমাদের হাড় দুর্বল হয়ে পড়ে। এর ফলে আমাদের কাজ করার ক্ষমতা কমে যায়। সুস্থ ও কর্মক্ষম থাকতে আমাদের হাড় শক্ত ও মজবুত রাখা জরুরি। এর জন্য প্রয়োজন ক্যালসিয়াম ও ভিটামিন ডি’। ক্যালসিয়াম ও ভিটামিন ডি’ আমাদের হাড় মজবুত রাখতে সাহায্য করে। কিন্তু কিভাবে মিলবে এই উপাদান? এই চিন্তার সমাধানস্বরূপ পুষ্টিবিদরা ক্যালসিয়াম ও ভিটামিন ডি’ সমৃদ্ধ কয়েকটি খাবারের কথা জানিয়েছেন। জেনে নিন কোন কোন খাবার থেকে আপনি পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি’ পেতে পারেন-

প্রথমতঃ একটি পুরো ডিমে রয়েছে ৫ গ্রাম প্রোটিন ও ডিমের ৬ ভাগ থাকে ভিটামিন ডি’ যা পাওয়া যায় কুসুম থেকে। এই উপাদান হাড় শক্ত রাখতে সাহায্য করে।

দ্বিতীয়তঃ হাড় ও জয়েন্ট শক্ত রাখার অন্যতম একটি উপাদান দই। এতে প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিন ডি’ পাওয়া যায়। এই উপাদান হাড়কে সুরক্ষা প্রদান করে থাকে।

তৃতীয়তঃ ক্যালসিয়ামের অন্যতম উৎস পালংশাক। যারা দুধ বা দুগ্ধজাত খাবার খেতে পছন্দ করেন না তারা হাড় সুস্থ ও সবল রাখতে নিয়মিত পালং শাক খেতে পারেন। এর থেকে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায় যা আমাদের হাড়কে শক্ত রাখে।

চতুর্থতঃ কথাতেই আছে দুধ শক্তির আধার। হাড় মজবুত রাখতে দুধ একটি অনন্য উপাদান। আট আউন্স ফ্যাট ফ্রি দুধ প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদার ৩০ ভাগ পূরণ করে থাকে।

Latest