March 28, 2024 | 7:29 PM

আলু কেবল খেতেই সুস্বাদু নয়, পুষ্টিগুণের দিক থেকেও এর জুড়ি মেলা ভার। আলুতে ৭০ থেকে ৮০ শতাংশই জল। ফলে প্রতিদিন আলু খেলে শরীরের জলের ঘাটতি পূরণ হয়। পাশাপাশি প্রচুর পরিমাণে আয়রন, ফসফরাস, ক্যালসিয়াম ও পটাশিয়াম রয়েছে আলুতে। প্রতি ১০০ গ্রাম আলুতে ১৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। সেই সঙ্গে থাকে ভিটামিন এ এবং বি। এছাড়া প্রায় ১৭ শতাংশ শ্বেতসার থাকে আলুতে যা শরীর গঠনে বিশেষ ভূমিকা পালন করে। শরীরের জল ও কার্বোহাইড্রেটের ঘাটতি পূরণ করার জন্য তাই নিয়মিত খাওয়া চাই আলু।

আপনি স্বাস্থ্য সচেতন হয়ে থাকলে আলুর সঙ্গে অতিরিক্ত মায়োনেজ কিংবা মাখন খাওয়া পরিহার করা করুন। কোনও ধরনের শারীরিক সমস্যায় ভুগলেও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আলু খাওয়া ভালো। জেনে নিন আলুর পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত. . .

– আলুতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। যারা একদম রোগা, তারা নিয়মিত খেতে পারেন আলু।

– আলু খুব সহজে হজম হয়ে যায়। সেই সঙ্গে হজম প্রক্রিয়ার উন্নতিতেও সাহায্য করে।

– আলুতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতে সাহায্য করে।

– আলু শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটে।

– আলুতে রয়েছে ভিটামিন সি, যা টিস্যুর যত্নে দারুণ কাজ দেয়। এছাড়াও আলুতে থাকা পটাশিয়াম এবং ভিটামিন বি৬ শরীরের ভেতরের প্রদাহজনিত সমস্যা দূর করে।

– যারা মুখের ঘায়ে মাঝে মাঝেই ভুগে থাকেন, তারা প্রতিদিন আলু খেতে পারেন।

– লাল আলুতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টি অক্সিডেন্ট থাকে। পাস্পাআসি ভিটামিন এ তো রয়েছেই। এই উপাদান দুটি অনেক ধরনের ক্যান্সারের হাত থেকে রক্ষা করে। গবেষণা অনুযায়ী আলুতে থাকা কুয়েরসেটিন নামক এক ধরণের উপাদান ক্যান্সার এবং টিউমার রোধে সাহায্য করে।