মেয়োনিজের কিছু অজানা ব্যবহার, যা সত্যি আপনার অজানা!

More articles

বিভিন্ন মুখরোচক খাবারের সঙ্গে পরিবেশন করা হয় মেয়োনিজ। আবার এটি শুধু শুধু খেতেও ভালবাসেন অনেকেই। তবে মেয়োনিজের এমন কিছু ব্যবহার আছে যা আমাদের অনেকের কাছেই অজানা। চলুন জেনে নেই মেয়োনিজের কয়েকটি আশ্চর্য ব্যবহারের কথা-

১) বাড়িতে ছোট বাচ্চা রয়েছে আর সে ঘরের দেওয়ালে আঁকা-আঁকি করবে না, তা কি হয়! দেওয়ালে এই আঁকা-আঁকি করাটা শৈশবেরই একটা অঙ্গ। তবে দেওয়াল থেকে এই দাগ তোলার ঝামেলাও কিন্তু কম নয়! জানেন কি, মেয়োনিজ দিয়ে এই দাগ খুব সহজেই তুলে ফেলা যায়!

২) আঙুলের আংটি শক্ত হয়ে আটকে গেছে? আঙুলে ভাল করে মেয়োনিজ মাখিয়ে নিন। অল্প সময়ের মধ্যেই সেটি সহজেই আঙুল থেকে বেরিয়ে আসবে।

৩) কাঠের টেবিলের ওপর অনেক সময় চা বা কফির কাপ রাখলে সেখানে গোল হয়ে দাগ পড়ে যায়। অনেক সময় এই দাগ এতটাই কড়া হয় যে মুছলেও সহজে উঠতে চায় না। এ ক্ষেত্রে দাগের জায়গায় মেয়োনিজ লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর নরম কোন কাপড় দিয়ে মুছে ফেলুন। দাগ উধাও হয়ে যাবে!

৪) ছোটরা দুষ্টুমি করে বা বন্ধু-বান্ধবরা অনেক সময়ই মজা করে চিউইং গাম লাগিয়ে দেয়। চুলে চুইংগাম একবার এঁটে গেলে তা ওঠানো প্রায় অসম্ভব। চুইংগামে এঁটে থাকা চুল হয়তো শেষ পর্যন্ত কেটে ফেলা ছাড়া আর কোন উপায়ই থাকে না! তবে মেয়োনিজ থাকলে চুল কাটার প্রয়োজন পড়বে না। চুলের চুইংগাম এঁটে থাকা অংশে ভাল করে মেয়োনিজ মাখিয়ে কিছু ক্ষণরেখে দিন। তারপর পানি দিয়ে বা শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। দেখবেন চুল থেকে চুইংগাম আলগা হয়ে বেরিয়ে যাবে।

৫) অনেক সময়ই দরজা বা জানলার ছিটকিনি বা তালার ঘাট জং ধরে শক্ত হয়ে যায়। জং ধরা অংশে মেয়োনিজ লাগিয়ে রাখুন। বার কয়েক নাড়াচাড়া করুন। ঠিক হয়ে যাবে।

Latest