বাসনের পোড়া তেল কালি পরিষ্কার করার সহজ ১০ টি টিপস

More articles

1)বাসন এর উপরে যদি মরচে পড়ে তাহলে অবশ্যই টমেটো কেচাপ দিয়ে প্রায় কুড়ি থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখতে হবে এরপর মাজার আগে ভালো করে ঘষে ঘষে ধুয়ে জল দিয়ে তারপরে সাবান দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন সহজেই মুখের দাগ উঠে যাবে।

2) বাসনের পোড়া দাগ অনেকদিন পর্যন্ত স্থায়ী থাকে তাহলে বাসনগুলো অন্তত ফ্রিজের মধ্যে এক ঘন্টা রেখে দিন যখন ঠান্ডার কারণে শক্ত বড় হয়ে যাবে তখন খুব সহজেই ঘষে পরিষ্কার করতে সুবিধা হবে।

3) লেবুতে থাকা প্রাকৃতিক উপাদান বাসনের জেদি দাগ তুলতে ভীষন সাহায্য করে। ব্যবহার করা লেবু অথবা লেবুর খোসা আপনি সহজেই বাসন মাজার কাজে ব্যবহার করতে পারেন।

4) সমস্ত বাসনে দুধের পোড়া দাগ লেগে যায়, তাতে অন্তত পনের মিনিট নুন মাখিয়ে ভালো করে রেখে দিন ধোয়ার আগে ঘষে ঘষে পরিষ্কার করে নিলেই দুধের পোড়া দাগ সহজে চলে যাবে।

5) বাসন থেকে যদি অতিরিক্ত চর্বির দাগ তুলতে চান তাহলে অবশ্যই লিকুইড সাবান এর সঙ্গে বেকিং সোডা ভাল করে মিশিয়ে নিয়ে বাসনগুলো অন্তত পনের মিনিট ডুবিয়ে রেখে তারপরে ঘষে ঘষে তুলে ফেলুন।

6) তেলের বাসন পরিষ্কার করতে হলে গরম জলের মধ্যে বেশ খানিকটা ভিনিগার দিয়ে এই বাসনগুলো ঘষে ঘষে পরিষ্কার করে ফেলুন স্টিলের বাসন থেকে সহজেই কালচে দাগ চলে যাবে।

7) গরম জলের মধ্যে ভিনেগার এবং বেকিং সোডা ভালো করে গুলিয়ে নিয়ে এই মিশ্রণটি যদি ননস্টিক প্যান গুলোতে ভালো করে মাখিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিতে পারেন তাহলে ননস্টিক প্যানে তেল পোড়া দাগ সহজে দূর হয়ে যাবে।

8) বাসন থেকে আঁশটে গন্ধ বা তেল কালি যদি সহজে দূর করতে চান তাহলে গরম জলের মধ্যে লেবুর রস মিশিয়ে দিন আর এই লেবু মেশানো জল দূষণের ওপরে ভালো করে ছড়িয়ে বেশ খানিকক্ষণ রেখে দিন তাহলেই দেখবেন বাসন থেকে চটজলদি গন্ধ চলে যাবে।

9) আগেকার দিনের দিদিমার ঠাকুরমারা ছাই দিয়ে বাসন মাজত। এখন হয়তো বিষয়টি আপনার কাছে খুব অস্বাভাবিক বলে মনে হতে পারে। কিন্তু ছাই দিয়ে আপনি যদি বাসন মাজেন তাহলে পরিস্কার ঝকঝকে থাকবে। ঠিক তেমনি আপনার হাতের কোন ক্ষতি হবে না। ছাই এর সঙ্গে সামান্য পানি মিশিয়ে যদি অসুবিধা হয়, তাহলে হ্যান্ড গ্লাভস পরে নিয়ে বাসন মাজতে পারেন, তবে ছাই পাওয়াটা এখন একটু দুষ্কর ব্যাপার। কারণ অনেক সময় কারণ এখন কোন বাড়িতে আগুন জালানো হয় না, তবে চায়ের দোকানে যে সমস্ত জায়গায় এখনও উনুন জালানো হয়, সেখান থেকে আপনি সহজেই পেয়ে যেতে পারেন এই ছাই।

Latest