সাবধান! শ্যাম্পু করে কি বিপদ ডেকে আনছেন জানেন কি?

More articles

মসৃণ ও সুন্দর চুল, সে হোক ছোট বা বড়, পরিষ্কার রাখতে নিয়মিত চুলের যত্ন নিতে হবে। কিন্তু দৈনন্দিন জীবনের অসুখ-বিসুখ, আবহাওয়ার পরিবর্তন ও মানসিক দুশ্চিন্তার কারণে চুলের স্বাস্থ্য ক্ষতির মুখে পড়ে। বয়স ত্রিশ না পেরোতেই অনেকের চুল ঝরতে শুরু করে। এমনকি গোছা গোছা চুলও পরে যায়। এতে মানিসিক ভাবে বিধ্বস্ত হচ্ছেন অনেকেই।

চুলের গড়ন ও প্রকৃতি

চুলের গড়ন ও প্রকৃতি অনুসারে শ্যাম্পু ব্যবহার না করাসহ আরো কিছু কারণ রয়েছে, যার ফলে বাড়ছে চুল পড়া, পেকে যাওয়ার মতো সমস্যাগুলো। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠানের সমীক্ষায় জানা গিয়েছে, ১০ হাজারেরও বেশি ব্যক্তি, তাদের চুল ঝরে যাওয়া বিষয়ে চুলের ভুল প্রোডাক্টকে দায়ী করেছেন। মূলত চুলের জন্য সঠিক পণ্য ব্যবহার না করার ফলেই বেড়ে চলেছে চুলের সমস্যা।

যা যা ক্ষতিকর

সোডিয়াম লরিল সালফেট, অ্যামোনিয়াম লরাইল সালফেট যুক্ত শ্যাম্পু, অ্যানিমিক সালফেটযুক্ত শ্যাম্পুগুলো যেমন SLS, ALS চুলের উপর বিরূপ প্রভাব ফেলে। তার কারণে চুল তেলতেলে হয়ে যায়, চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। যে কোনো শক্তিশালী ক্লিনজার চুলের কিউটিকলের স্তরকে ক্ষয় করে চুলের ত্বককে শুষ্ক করে তোলে ও চুল ভেঙে যাওয়ার প্রবণতা দেখা যায়।

ভেষজ শ্যাম্পু ব্যবহার

জৈব ও ভেষজ উপাদানযুক্ত H+ আয়ন সমৃদ্ধ যা মাথার ত্বকে পিএইচ ভারসাম্যহীন করতে প্রধান ভূমিকা পালন করে। মাথার ত্বকের আদর্শ পিএইচ ৪.৫ থেকে ৫.৫ পরিসরের মধ্যে থাকা উচিত। যে কোনো পণ্যের অতিরিক্ত উপাদান অবশ্যই এড়িয়ে চলা ভালো।

শ্যাম্পুর সময় জোরে স্ক্যাল্পে ঘষবেন না

শ্যাম্পু ব্যবহারের সময় মাথার ত্বকে বা স্ক্যাল্পে জোরে জোরে ঘষলে চুলের গোড়ায় প্রচুর ক্ষতি হয়। চুল থেকে ময়লা দূর করার জন্য জোরে ঘষা প্রাচীন পদ্ধতি হতে পারে, কিন্ত চুলের কিউটিকল তৈরির জন্য এটি একটি অন্যতম প্রধান কারণ। সঠিক পুষ্টি শোষণের জন্য এগুলো একবারেই অযোগ্য বলে প্রমানিত হয়েছে।

শ্যাম্পুর পর চুল ধুতে হবে

শ্যাম্পু করার সময় সবচেয়ে ও সাধারণ যে ভুলটি করা হয়, তা হলো আলতো ভাবে না করে, জোরে জোরে স্ক্যাল্পে চাপ প্রয়োগ করে নোংরা বা মাথার ময়লা দূর করা হয়। চুল ভেজালেই তা সংবেদশীল হয়ে যায় ৫ গুণ। তাই সে সময় বেশি করে চুল পড়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে। তাই শ্যাম্পু করার সময় সতর্ক থাকুন। এবং শ্যাম্পুর পর চুল ভালো করে ধুতে হবে। প্রয়োজনে একাধিকবার ধুয়ে নেবেন।

Latest