March 29, 2024 | 2:08 AM

ভারতীয় উপমহাদেশে রসুন নিত্যপ্রয়োজনীয় এক উপাদানের নাম। রান্নায় মসলা হিসেবে ব্যবহৃত হওয়া ছাড়াও ঔষধি উপাদান হিসেবেও এর বেশ সুনাম রয়েছে। নানাবিধ রোগের থেকে রক্ষা করে রসুন। বিশেষ করে কাচা রসুন আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি।

তাই অন্তত এই পাঁচটি কারণে সকালে ঘুম থেকে ওঠার পর জল সাথে খেয়ে নিতে পারেন কাচা রসুন।

১) শরীরে লিপিডের পরিমাণ বাড়ায়

ভারতের পুষ্টিবীদ এবং স্বাস্থ্য পরামর্শক শিল্পা আরোরা জানান, “প্রতিদিন সকালে যদি খালি পেটে কাচা রসুন খাওয়া যায় তাহলে তা শরীরে লিপিডের পরিমাণ বাড়াতে সাহায্য করে। এটি প্রাকৃতিক রক্ত সঞ্চালনকারী। শরীরে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে এবং কলেস্টরেলের পরিমাণ স্বাভাবিক রাখতেও সাহায্য করে।

ফুসফুসের নানাবিধ রোগ থেকেও রক্ষা করে রসুন। এছাড়াও সেবনকৃত খাবার থেকে পুষ্টি উপাদান আহরণেও সাহায্য করে রসুন।

২) শক্তিশালী প্রাকৃতিক এন্টিবায়োটিক

পৃথিবীতে যেসব প্রাকৃতিক এন্টিবায়োটিক পাওয়া যায় তার মধ্যে কাচা রসুন অন্যতম। শরীরে এন্টিবায়োটিকের শক্তি বহুগুণে বেড়ে যায় যদি নিয়মিতভাবে প্রতিদিন সকালে খালি পেটে রসুন খাওয়া যায়। প্রতিদিন অন্তত এক কোষ রসুন সেবন ব্যাক্টেরিয়ার সংক্রমণ থেকেও রক্ষা করে।

রসুনয় এন্টিবায়োটিকের পাশাপাশি ছত্রাফ প্রতিরোধি উপাদান যেমন এসিলিন, এলিন এবং এজিওন নামক সালফার উপাদান থাকে। রসুনর মধ্যে থাকা এক ধরনের রস শরীর উষ্ণ রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ফলে সর্দি-কাশি থেকে সুরক্ষা দেয় রসুন।

৩) হজক এবং ওজন হ্রাস

চিকিতসকেরা বলছেন যে, প্রতিদিন সকালে খালি পেটে রসুন খেলে ক্ষুধামন্দা এবং হজমে উপকার পাওয়া যায়। হজম প্রক্রিয়া ভাল থাকায় রসুন সেবনকারীদের ওজন হ্রাস হতেও দেখা যায়। এছাড়াও ডায়রিয়া বা আমাশয়ের মত রোগ থেকেও রক্ষা করে রসুন।

৪) উচ্চ রক্তচাপ থেকে মুক্তি

আগেই বলা হয়েছে যে, রসুন শরীরে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সহজ ও স্বাভাবিক রাখে। বিষয়টির আরেকটি গুরুত্বপূর্ণ দিক এই যে, প্রতিদিন সকালে নিয়মিত খালি পেটে রসুন সেবন কয়া হলে তা উচ্চ রল্পচাপ মোকাবেলায় কার্যকর ভূমিকা পালন করে। রসুনয় থাকা এসিলিন, ডিলাইল ডিসসালফাইড, ডিলাইল ট্রাই সালফাইডের মত উপাদান উচ্চ রক্তচাপ থেকে রক্ষা করতে কাজ করে।

৫) এসিডিটি কমাতেও সাহায্য করে রসুন

শরীর থেকে অতিরিক্ত এসিড কমিয়ে এসিডিটি নিয়ন্ত্রণে রাখে রসুন। সালফাইড্রিল জাতীয় রাসায়নিক যৌগের কারণ শরীরের এসিড উপাদানকে ভেঙ্গে এসিডিটি কমিয়ে দেয়। যদি আগের রাতে অনেক ভারি খাবার আপনি খেয়ে থাকেন তাহলে সকালে এক কোষ রসুন অনেক উপকারে আসবে।