March 29, 2024 | 2:19 AM

বর্তমান সময়ের তরুণ-তরুণীরা শারীরিক যত্নে বেশ সচেতন। সুন্দর দৈহিক গড়নের সঙ্গে ফ্যাশন ধরে রাখতে অনেক কিছুই করতে দেখা যায় তাদের। তবে ওজন নিয়ন্ত্রণে রাখতে অথবা কমাতে গেলে অনেক সময় চুল পড়ার পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরের আর সব অঙ্গ-প্রত্যঙ্গের মতই চুলেরও স্বাভাবিক বৃদ্ধির জন্য দরকার হয় আমিষ এবং অন্যান্য খাদ্য উপাদানের। তবে শরীরের ওজন কমাতে গিয়ে অনেকেই প্রয়োজনীয় আমিষ বা প্রোটিনের দিকে সেভাবে নজর দেন না।

আর এ থেকে যে প্রোটিনের ঘাটতি দেখা দেয় শরীরে, তাঁর কারণেই চুল ঝরে পরতে দেখা যায়।

ড. এ ক্লিনিকের চুল বিশেষজ্ঞ অরবিন্দ পসওয়াল এবং ফিটনেস বিশেষজ্ঞ মান্দিপ সিং ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সেপ্রেসকে কিছু পরামর্শ দিয়েছেন যা অনুসরণ করলে শরীরের ওজনও কমবে কিন্তু চুলের কোন ক্ষতি হবে না।

* লাল মাংস, মাছ কিংবা শীমের বিচি নিয়মিত সেবন করলে শরীরে আমিষের চাহিদা পূরণের পাশাপাশি ভালো থাকবে চুল। মাথার ত্বকে চুলের জন্য প্রয়োজনীয় তল সৃষ্টি করতে সাহায্য করে প্রোটিন।

* অতিরিক্ত ক্যালরির খাবার শরীরের জন্য ভালো না হলেও নিয়মিত পরিমাণের ক্যালরি অবশ্যই শরীরের জন্য দরকার। তবে শরীরে ক্যালরির অভাব হলে চুল ঝরে পড়ার কারণ হতে পারে সেটি।

* টেলোগান এভলুভিয়াম নামক একটি ঘটনার দরুণ শরীরের ওজন হ্রাসের সাথে সাথে চুল পরে যেতে দেখা যায়। শারীরিক এবং মানষিক অবসাদ থেকে এমনটা হয়ে থাকে। আর তাই চুলের যত্নে সর্বদা হাস্যোজ্জ্বল থাকুন।

* এছাড়াও শরীরে ভিটামিন-এ, সি, ই এবং আয়রন এবং জিংক চুলের যত্ন নিশ্চিত করে। শরীরে এসব উপাদান বিদ্যমান থাকা ওজন নিয়ন্ত্রণের জন্য যেমন উপকারী তেমনি সতেজ চুলের জন্যও কার্যকর।

* প্রতিদিন নিয়ম করে হাটা, ইয়োগা এবং হালকা ব্যায়ামও চুলের বেড়ে ওঠার জন্য বেশ উপকারী।