ফল খাওয়ার পর জল খেলেই সমস্যা, জানেন এর কারণ কি!

More articles

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যে সব ফলে জলের পরিমাণ বেশি, অর্থাৎ জলীয় ফলের সঙ্গে বা খাওয়ার ঠিক পরেই জল খাওয়া উচিত নয়। যেমন তরমুজ, ফুটি, খরমুজ, শশা, কমলালেবু, কাকড়ি, আনারস, বাতাবি লেবু বা স্ট্রবেরির মতো ফল খেলে তার পরই জল খাওয়া উচিত নয়। বেশ কিচ্ছুক্ষন পরে জল পান করাটাই ঠিক।

ফলের মধ্যে প্রচুর হাইড্রেটিং শক্তি রয়েছে যেটি তৃষ্ণা নিবারণের জন্য যথেষ্ট। তবে যদি আপনি ফল খাওয়ার পরেও তৃষ্ণার্ত বোধ করেন তবে কমপক্ষে ৩০ মিনিট পর জল খান। বেশিরভাগ চিকিত্সক এবং ডায়েটিশিয়ানরা ফল এবং জলের মধ্যে ৪০-৫০ মিনিট ব্যবধানের পরামর্শ দেন। আপনি যদি বেশি তৃষ্ণার্ত বোধ করেন তবে ফল খাওয়ার ৩০ মিনিটের পর এক বা দুটি চুমুক পান করতে পারেন। এর ফলে কোনো সমস্যা হয়না।

 

হজম করতে শরীরের নির্দিষ্ট একটি পিএইচ মাত্রার প্রয়োজন। যে সব খাবারে জল রয়েছে তার সঙ্গে যদি আবার জল খাওয়া হয় তা হলে পিএইচ মাত্রা অনেকটাই কমে যায়। ফলে তা হজম হতে সমস্যা সৃষ্টি করে। ফাইবার ও জল থাকার কারণে পেঁপে বা ফুটি জাতীয় ফল খালি পেটে খেতে বারণ করা হয়। কারণ এর ফলে পিএইচ মাত্রা কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

বেশিরভাগ ফল খাওয়ার পর যদি জল পান করা হয় তাহলে এটি পেটে গিয়ে কার্বন ডাই অক্সাইড তৈরি করে, যার ফলে গ্যাস এবং পেট ফাঁপার মতো সমস্যা দেখা দিতে পারে।

Latest