Green Tea তো খেয়েছেন কিন্তু এই Blue Tea সম্পর্কে জানেন কি!

More articles

অপরাজিতা ফুলের পাপড়ি এবং লেমনগ্রাস শুকিয়ে তৈরী করা হয় ব্লু টি। বহুকাল ধরেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে ওষধি হিসেবে এই চা ব্যবহার করা হয়ে আসছে, কিন্তু দুঃখের বিষয় এই চা সম্বন্ধে পৃথিবীর বেশিরভাগ মানুষজন জানতেনই না।

গ্রিন টি-র থেকেও ব্লু টি অনেক ভালো অ্যান্টিঅক্সিড্যান্ট। ডাইইউরেটিক হওয়ার কারণে ইউরিনেশনে সাহায্য করে এই চা। আবার এর মধ্যে থাকা সাইক্লোটাইড-এর অ্যান্টি এইচআইভি, অ্যান্টি-টিউমার গুণ রয়েছে।

মানসিক অবসাদের থেকে মুক্তি দিতে সাহায্য করে এই চা। বর্তমান সময়ে মানুষের মনে স্ট্রেস থাকবেই। আর স্ট্রেসের সঙ্গে আসে উদ্বেগ তারপরে মানসিক অবসাদ। বেশিরভাগ সময়েই আমরা এই চাপ কাটাতে মুঠো মুঠো ওষুধ খাই যার অনেক রকমের পার্শপ্রতিক্রিয়া থাকে। একটা রিসার্চে বলা হয়েছে যে নিয়মিত এই চা পান করলে, তার অবসাদ এবং স্ট্রেস দূর করতে সাহায্য করে।

ব্লু টি মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি উন্নত করে। কারণ ব্লু টি মস্তিষ্কে অ্যাসিটাইলকোলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। যার অ্যান্টিপাইরেটিক গুণ জ্বর সারাতে, উৎকণ্ঠা কমাতে ও অবসাদ কাটাতে সাহায্য করে থাকে। এছাড়াও এর বিভিন্ন প্রকার উপকারিতা আছে।

Latest