পেট ফাঁপা সারবে মাত্র ৫ মিনিটেই!

More articles

খাদ্যাভ্যাসের কারণে পেটফাঁপা সমস্যার সৃষ্টি হয়। খাদ্য তালিকায় উনিশ-বিশ হলেই বাড়ে গ্যাস্ট্রিক। ফুলে ওঠে পেট। অল্প সময়ে এ সমস্যা দেখা দেয়। পেটফাঁপলে অস্থিরতা ভুগতে হয়।

কী করণীয় হঠাৎ করে তার কিছুই বুঝে উঠতে পারিনি আমরা। সাধারণত গপাগপ কয়েকটি গ্যাসের ওষুধ খেয়ে নেয়া হয়। যা পরবর্তীতে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।ফলে ওষুধে অভ্যস্থ না হলে পেটের তিনটি পয়েন্টে চাপ দিয়ে অর্থাৎ কিছুক্ষণ ম্যাসাজ করে সহজেই স্বস্তি পেতে পারেন। এজন্য মাত্র পাঁচ মিনিটই যথেষ্ট।

পেটফাঁপা উপশমে যেভাবে ম্যাসাজ করবেন—

পয়েন্ট-১

নাভি থেকে ঠিক পাঁচ আঙুল ওপরে, নাভি বরাবর সরলরেখায় যে পয়েন্ট হয়, সেখানে আঙুল দিয়ে হালকা চাপে ম্যাসাজ করুন। ঘড়ির কাঁটার মতো কিছুক্ষণ আঙুল ঘুরিয়ে পরক্ষণেই ঘড়ির কাঁটার উল্টো দিকে চলার স্টাইলে ম্যাসাজ করুন। এভাবে তিন মিনিট করলেই ভালো ফল পাবেন। পাকস্থলিতে জমে থাকা গ্যাস মুহূর্তে বেরিয়ে আপনাকে আরাম দেবে।

পয়েন্ট-২

নাভি থেকে ঠিক এক আঙুল ছেড়ে ওপরের দিকে একইভাবে ম্যাসাজ করতে থাকুন। টানা তিন থেকে চার মিনিট। গ্যাসের জন্য পেটে ব্যথা করলে তা দ্রুত কমে যাবে।

পয়েন্ট-৩

নাভি থেকে ঠিক পাঁচ আঙুল ছেড়ে নিচের দিকে অর্থাৎ তলপেটে একইভাবে ক্লক ও অ্যান্টি ক্লক অনুযায়ী আঙুল ঘুরিয়ে ম্যাসাজ করুন। এতে শুধু দ্রুত গ্যাসই বেরোবে না। একইসঙ্গে অন্ত্রের সক্রিয়তা বাড়িয়ে তুলবে।

Latest