রান্নাঘরের তেল চিটচিটে টাইলস পরিষ্কার হবে কোনোরকম পরিশ্রম ছাড়াই, জানুন সহজ পদ্ধতি

More articles

ঘর-বাড়ি আমরা নিয়মিত পরিষ্কার করলেও রান্নাঘর কি নিয়মিত ঘড়বাড়ির মতোই পরিস্কার করা হয়? রান্নাঘর নিয়মিত পরিষ্কার না করার ফলে ধোঁয়া, তরকারির ঝোল, মশলা, তেল, ভাতের মাড় সব গ্যাসের আশেপাশে এবং কিচেনের টাইলস-এ জমতে থাকে।

ওই দাগ জমতে জমতে শক্ত হয়ে গেলে তা ওঠানো মুশকিল হয়ে পড়ে। ফলে রান্নাঘরের সৌন্দর্যও কমে যায়। তাহলে আসুন জেনে নেওয়া যাক এমন কিছু সহজ ঘরোয়া পদ্ধতি, যার মাধ্যমে আপনি রান্নাঘর বা রান্নাঘরের টাইলসে জমে থাকা ময়লা সহজেই দূর করতে পারবেন।

১) মিশ্রণ দুই কাপ ভিনেগার এবং দুই কাপ জল ভালো করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে তা রান্নাঘরের টাইলসে ছিটিয়ে দিন। তারপরে মাইক্রো ফাইবার কাপড়ের সাহায্যে এটি পরিষ্কার করুন।

২) ব্লিচের সঙ্গে জল মিশিয়ে তা দিয়ে টাইলসে ঘষুন। ব্লিচ ব্যবহার করার সময় গ্লাভস অবশ্যই পরবেন। এর পরে শুকনো কাপড় দিয়ে টাইলস মুছে নিন।

৩) বেকিং সোডার সাথে জল মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত জায়গায় লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন। ভেজা কাপড় দিয়েও এটি মুছতে পারেন। এছাড়া, আপনি চাইলে টুথ ব্রাশ দিয়েও ঘষে পরিষ্কার করতে পারেন।

৪) রান্নাঘরের সিঙ্ক বা অন্য কোনও অংশ থেকে যদি আঁশটে গন্ধ বেরোয় তাহলে সেই জায়গায় লেবুর রস আর বরফ দিয়ে ঘষতে হবে। এছাড়াও, ভিনিগার জমিয়ে বরফ তৈরি করেও ব্যবহার করতে পারেন।

Latest