ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

Written by News Desk

Published on:

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য অঙ্গের উপরেও প্রভাব পড়ে। যেমন চোখ, হার্ট ও কিডনি ইত্যাদি।

তাই রক্তচাপ নিয়ন্ত্রণের বিকল্প নেই। এজন্য নিয়মিত রক্তচাপ মাপা উচিত। তবে অধিকাংশ ক্ষেত্রেই রক্তচাপ ভুল পদ্ধতিতে মাপা হয়।

যার কারণে প্রকৃত মাপের থেকে অনেকটাই বেশি মাপ দেখাতে পারে। চলুন জেনে নেওয়া যাক কী কী ভুল করা উচিত নয় রক্তচাপ মাপার সময়?

কথা বলা

রক্তচাপ মাপার সময় অনেকেই কথা বলেন। ফোনে বা সামনের ব্যক্তির সঙ্গে কথা বলা এই সময় ঠিক নয়। কারণ এতে প্রেশারের মাপ বেড়ে যেতে পারে।

শুধু তাই নয়। প্রেশার মাপার সময় কোনো কিছু মন দিয়ে শোনাও ঠিক নয়। এই মনোযোগের জেরেও প্রেশার ১০ পয়েন্ট বাড়তে পারে।

শুয়ে প্রেশার মাপা

শুয়ে প্রেশার মাপলে প্রেশারের রিডিং বেশি আসে। আবার এই সমস্যা সমাধানে হাত উপরের দিকে তুলে দিলেও প্রেশার বেশি দেখাবে। এর জন্য় হাতের নিচে একটা বালিশ রেখে হার্টের সঙ্গে হাত সমান উচ্চতায় আনতে হবে।

বসে প্রেশার মাপা

বসে প্রেশার মাপার ক্ষেত্রে কাফ সাইজ সঠিক হওয়া জরুরি। আমাদের হাতের যা বেধ, তার ৪০ শতাংশ হতে হবে কাফ সাইজ। তা না হলে প্রেশার বেশি দেখাবে।

পোশাকের উপর দিয়ে কাফ

পোশাকের উপর দিয়ে কাফ পড়লে মাপ ভুল আসার সম্ভাবনা বেশি। তাই কাফ সবসময় খালি হাতের উপর পরা উচিত।

অ্যানালগ সিস্টেমে না মাপা

অনেকেই এখন মেশিনে উচ্চ রক্তচাপ মাপেন। কিন্তু এতে ভুল হওয়ার ঝুঁকি বেশি। অ্যানালগ সিস্টেম অর্থাৎ পারদযুক্ত মেশিনে উচ্চ রক্তচাপ মাপলে মাপের গণ্ডগোল কম হয়।

Related News