জামাকাপড় থেকে তেলের দাগ তুলবেন যে সহজ পদ্ধতিতে, জেনে নিন

More articles

রান্না করতে গিয়ে বা রেস্টুরেন্টে খেতে গিয়ে জামাকাপড়ে তেলের দাগ লেগে যেতেই পারে। সেই দাগ তোলা মোটেই খুব কঠিন কাজ নয়। শুধু তাই নয়, পোশাকের রং একেবারে আগের অবস্থায় ফিরিয়ে আনাও সম্ভব। জেনে নিন কীভাবে—

তেলের দাগ কী ভাবে তুলবেন?

প্রথম ধাপ

দাগ লাগা জায়গায় প্রথমে অল্প পরিমাণে বাসন ধোয়ার ‘লিকুইড সোপ’ বা তরল সাবান লাগিয়ে দিতে হবে। আঙুলে করে দাগের উপরে সেই সাবান মাখিয়ে দিতে হবে। ছোট বাটিতে পানি নিয়ে, তার মধ্যে সাবান লাগানো অংশ ডুবিয়ে ধুয়ে নিতে হবে। তার পরে আরও একবার একই ভাবে দাগ লাগা অংশে লিকুইড সাবান মাখিয়ে ধুতে হবে। বেশির ভাগ ক্ষেত্রে এতেই দাগ চলে যায়।

দ্বিতীয় ধাপ

দাগ যদি সম্পূর্ণ চলে যায়, তা হলে পুরো পোশাকটা ধুয়ে শুকিয়ে নিতে হবে। দাগ যদি পুরোটা না ওঠে, তা হলে পুরো জামা ধোয়া যাবে না। সে ক্ষেত্রে তেলের দাগ পোশাকের রঙে ধরে নিতে পারে।

তৃতীয় ধাপ

যদি দাগ না ওঠে, তা হলে লিকুইড সোপ আবার মাখিয়ে দিতে হবে দাগ লাগা জায়গায়। এর উপরে কিছুটা হাইড্রোজেন পারঅক্সাইড ঢেলে দিতে হবে। এর পরে জায়গাটা বেকিং সোডা দিয়ে চাপা দিতে হবে।

চতুর্থ ধাপ

টুথব্রাশ দিয়ে দাগ লাগা জায়গাটা হালকা করে ঘষতে হবে। তার পরে আগের পদ্ধতির মতোই ওই জায়গাটি আলাদা করে ধুয়ে পুরো পোশাকটি ধুয়ে নিতে হবে।

এক বারে পুরো দাগ না উঠলে, কয়েক বার এই পদ্ধতিতে কাপড় ধুলেই তেলের দাগ উঠে যেতে বাধ্য। তবে দাগ পুরো না উঠলে পরো কাপড় ধুয়ে শুকানো যাবে না। তা হলে দাগ পাকাপাকি ভাবে বসে যেতে পারে কাপড়ের রঙে।

Latest