বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

Written by News Desk

Published on:

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতেই এই দিবস পালিত হয় বিশ্বব্যপী।

এডিস মশার একটা কামড় থেকেই ছড়ায় ডেঙ্গু রোগ। জানলে অবাক হবেন, শুধু বাংলাদেশ নয় ডেঙ্গুর ছোবলে এখন পুরো বিশ্ব আক্রান্ত।

২০২৪ সালেও বিশ্বের ১০০টির বেশি দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন অনেক মানুষ। এদের মধ্যে মৃত্যুর সংখ্যাও নেহাত কম নয়। তাই ডেঙ্গু নিয়ে আন্তর্জাতিক স্তরেও আছে সতর্কতা।

চিকিৎসকের মতে, ডেঙ্গু রোগের জন্য দায়ী হলো এডিস মশা। এই মশা কিছুটা আর্দ্র এলাকায় জন্ম নেয়। আর এদেশে এমন স্থানের কোনো অভাব নেই। আর সে কারণেই ডেঙ্গুর প্রাদুর্ভাব বেশি।

ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার আরও বেশ কিছু কারণ আছে যেমন- ধীরে ধীরে পৃথিবীর গড় উষ্ণতা বাড়ছে। যা ডেঙ্গু সংক্রমণের অন্যতম কারণ। একই সঙ্গে কিছু ক্ষেত্রে ডেঙ্গুর জন্য পর্যাপ্ত স্বাস্থ্য পরিষেবার অভাব আছে, যার কারণে রোগটিকে এখনো পর্যন্ত সম্পূর্ণ কাবু করা যায়নি।

বিশেষজ্ঞদের মতে, উন্নয়নশীল দেশগুলোতে দ্রুত শহর নির্মাণ হচ্ছে। এর ফলে শহরাঞ্চলের জনবসতিও বাড়ছে। যা ব্যাপক হারে ডেঙ্গু ভাইরাস সংক্রমণের অন্যতম কারণ।

এছাড়া হঠাৎ কোনো অঞ্চলে কোনো ভাইরাস ছড়িয়ে পড়লে তা কাবু করতে পারার মতো পরিকাঠামোর অভাবও আছে স্বাস্থ্য ব্যবস্থায়। এ কারণেই ডেঙ্গুকে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়েছে।

ডেঙ্গু সংক্রমণের আরও একটি গুরুত্বপূর্ণ কারণ হলো অনিয়মিত বৃষ্টিপাত। এছাড়া যেখানে সেখানে নির্মাণ কাজ চলছে। ফলে আশপাশের জমে থাকা পানিতে এডিস মশা সহজেই বংশবৃদ্ধি করছে। এছাড়া অপর্যাপ্ত নিষ্কাশন ব্যবস্থার কারণেও ডেঙ্গু ছড়িয়ে পড়ছে।

Related News