ঘন ঘন হাঁচি কেন হয় জানেন?

More articles

দিনে দুই একবার হাঁচি দেয়া স্বাভাবিক। কিন্তু তারও বেশি হাঁচি যখন হয় তা চরম বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। ঠান্ডা লাগেনি। গলা ব্যথা, কাশি কিছুই নেই। কিন্তু এমনটাই হতে থাকে। কীসের থেকে হচ্ছে বুঝতেও পারছেন না।অনেকের ক্ষেত্রে দেখা যায়, একের পর এক হাঁচি দিতে গিয়ে তারা অসুস্থ হয়ে পড়ছেন! এর কারণ কি? আর এমনটি হলেই বা কী করণীয়?

কোন কোন জিনিস হাঁচির কারণ হতে পারে?

১. সারা ঘর ফুল দিয়ে সাজাতে পছন্দ করেন অনেকে। ফুল দেখলে মন ভালো হয় আবার কাজেও মন বসে। কিন্তু তার সঙ্গে অনেকের হাঁচিও আসে। ফুলের গন্ধের জেরে হাঁচতে হাঁচতে জ্বর আসার ঘটনাও ঘটে অনেকের।

২. বাড়িতে পোষ্য আছে। তারা খুবই প্রিয়। কিন্তু তাদের গায়ের লোম আপনার নাকের ততটা প্রিয় না হতেই পারে। মাঝেমধ্যেই সেই লোম হাঁচির কারণ হয়ে দাঁড়ায়। সে ক্ষেত্রে পোষ্য কুকুর বা বিড়ালের থেকে কিছুটা দূরত্ব বজায় রাখতে হবে।

৩. বিছানার চাদরটি হয়তো অনেক দিন বদলাননি। এমন তো হয়েই থাকে। কিন্তু সেই বিছানায় যে ধুলো জমছে, তা হয়তো আপনি টেরও পাচ্ছেন না। এদিকে সেখানে ঘুমালেই শুরু হয়ে যাচ্ছে হাঁচি।

৪. ময়লা ফেলার বালতিও হাঁচির কারণ হয়ে উঠতে পারে। হয়তো সেখানে দু’দিনের আবর্জনা জমালেন। আর তাতেই বেড়াতে এল আরশোলা। জানেন কি সেই আরশোলায় কত জনের অ্যালার্জি হয়? এক বার হাঁচি শুরু হলে তা আর থামতেই চায় না।

পরের বার হাঁচির জেরে অস্থির হলে খেয়াল করে দেখবেন, এমনই কিছু আপনার ঘরে রয়েছে কি না।

Latest