সিলিকনের হাতা-খুন্তি ব্যবহার করে শরীরের ক্ষতি করছেন না তো? ভেবে দেখুন

More articles

স্বাস্থ্য ভালো রাখতে , শুধু স্বাস্থ্যকর খাবার খাওয়াই নয়, রান্নার সময়ে কোন ধরনের বাসন বা হাতা-খুন্তি ব্যবহার করা হচ্ছে, তা নিয়েও এখন অনেকেই সচেতন। কিন্তু তার পরেও অজান্তে নানা ভুল হয়ে যায়। যার প্রভাব সাথে সাথে বুঝতে না পারলেও একটা সময় ক্যানসারের মতো রোগ হতে পারে। ইদানিং খুব জনপ্রিয় হয়েছে সিলিকনের হাতা-খুন্তি এবং বাসন। অনেকেই মনে করেন, এগুলি শরীরের জন্য ক্ষতিকারক নয়। কিন্তু আদৌ কি তাই? রান্নাঘরে এই ধরনের জিনিস ব্যবহার করার আগে জেনে নেওয়া দরকার এদের সম্পর্কে।

সিলিকন দু’ধরনের হয়। তার মধ্যে একটির সংস্পর্শে খাবার এলে বা সেটি দিয়ে তৈরি হাতা-খুন্তি রান্নায় ব্যবহার করা হলে কোনও ক্ষতি হয় না। আর দ্বিতীয়টি নরম প্রকৃতির সাধারণ সিলিকন। এটি দিয়ে তৈরি জিনিস রান্নায় ব্যবহার করলে তার উপাদান খাবারে মিশতে পারে। সেটি শরীরের জন্য মোটেই ভাল নয়।

রান্নাঘরে ব্যবহার করার উপযুক্ত সিলিকনের হাতা-খুন্তি কিনছেন কি না, কী করে বুঝবেন?

• সাধারণ সিলিকনে প্লাস্টিক জাতীয় গন্ধ থাকে। যা খাবারের সাথে মিশলে খুব বাজে গন্ধ পাওয়া যায় এবং স্বাস্থের জন্যও তা ভালো নয়। তবে কেনার সময় ভালো করে যাচাই করে নিবেন যেনো সিলিকনে গন্ধ না থাকে। মনে রাখবেন, রান্নাঘরে ব্যবহার করার উপযুক্ত সিলিকনে গন্ধ থাকে না।

• রান্নাঘরে ব্যবহার করার মতো সিলিকনের জিনিস বেশ শক্তপোক্ত হয়। আপনি চাইলেই সহজে আকার বদলাতে পারবেন না। সাধারণ সিলিকনের জিনিসের তৈরী হাতা-খুন্তিতে এই বৈশিষ্ট দেখা যায় না।

মূলত এই দু’টি বৈশিষ্ট্য দেখে নিয়েই সিলিকনের তৈরি জিনিস কেনা উচিত। রান্নাঘরে ব্যবহারের উপযুক্ত সিলিকনের তৈরি জিনিস ব্যবহার করার কয়েকটি সুবিধাও আছে।

• এসব জিনিসের দাম অন্য জিনিসের তুলনায় কম হয়।

• প্রচণ্ড গরম অথবা প্রচণ্ড ঠান্ডা— দু’ধরনের খাবারের ক্ষেত্রেই এগুলি ব্যবহার করা যায়।

• শিশুদের শরীরেরও কোনেরা প্রকার ক্ষতি করে না এই জাতীয় সিলিকন।

• এগুলি আপনার রান্নাঘরে দীর্ঘ দিন টিকে থাকবে।

• আপনার রান্নাঘরের শোভা বাড়াবে।

Latest